Breaking News

দ্বিতীয় মেয়াদে কেনিয়ার প্রেসিডেন্টের শপথ নিলেন কেনিয়াত্তা

নির্বাচনে দুর্নীতি, অনিয়ম, ভোট বর্জন ও সহিংসতার অভিযোগে পুনরায় ভোটগ্রহণের পর আজ প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা। মঙ্গলবার রাজধানী নাইরোবির একটি স্টেডিয়ামে শপথ গ্রহণ অনুষ্ঠানে বেশ কয়েকটি রাজ্যের প্রধান এবং হাজার হাজার সমর্থক উপস্থিত হয়ে কেনিয়াত্তাকে স্বাগত জানান।

অক্টোবরের নির্বাচনে ৫৫ বছর বয়সী কেনিয়াত্তা ৯৮ শতাংশ ভোট পান। তার প্রধান বিরোধীদলীয় নেতা রাইলা ওদিঙ্গা আগেই ভোট বয়কট করেন।

মাত্র ৩৮ শতাংশ বৈধ ভোটার নির্বাচনে ভোট প্রদান করেছে। সেই হিসেবে ১৯ দশমিক ছয় মিলিয়ন বৈধ ভোটারের মধ্যে সাত দশমিক ছয় মিলিয়ন ভোটার ব্যালট সংগ্রহ করেছে।

আগস্টের নির্বাচনে দুর্নীতির অভিযোগে ফলাফল ‘অবৈধ’ ঘোষণা করে অক্টোবরে পুনরায় নির্বাচনের দিন ঠিক করে রায় দেয় দেশটির সুপ্রিম কোর্ট।

নির্বাচনে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে রাইলা ওদিঙ্গার সমর্থকরা রাস্তায় নেমে এসে বিক্ষোভ শুরু করলে অন্তত ৫০ জন নিহত হয়। গত চার মাসে রাজনৈতিক সহিংসতায় নিহতদের উদ্দেশে স্মরণ সভা করার চেষ্টা করেছ বিরোধীদল।

নাইরোবি থেকে আল জাজিরার ফাহমিদা মিলার জানান, স্মরণসভা করার জন্য জমায়েত লোকদের ছত্রভঙ্গ করে দিয়েছে দেশটির পুলিশ। এছাড়া জমায়েত লোকদের ছত্রভঙ্গ করে দিতে পুলিশ কাঁদানে গ্যাসও ছুঁড়েছে।

তবে স্থানীয় সরকারের দাবি, বিরোধীদলের পরিকল্পনা ছিল অনৈতিক। সে কারণে তাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়েছে।

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার জনকের ছেলে উহুরু কেনিয়াত্তা। পরবর্তী পাঁচ বছর পুনরায় ক্ষমতায় থাকবেন তিনি।

সূত্র : আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes