মেয়র হানিফের মৃত্যুবার্ষিকীতে ডিএসসিসি’র কর্মসূচি

 

ঢাকা:ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফের ১১তম মৃত্যুবার্ষিকী ২৮ নভেম্বর (মঙ্গলবার)। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

এছাড়াও নানা কর্মসূচি পালন করবে ঢাকা মহানগর আওয়ামী লীগ, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র মোহাম্মদ হানিফ স্মৃতি সংসদসহ বিভিন্ন সংগঠন। কর্মসূচির মধ্যে রয়েছে- আজিমপুর গোরস্থানে হানিফের কবর জিয়ারত, স্মরণ সভা, দোয়া ও মিলাদ মাহফিল।

মেয়র হানিফ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ ও স্নেহভাজন এবং অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র ছিলেন। তিনি ১৯৪৪ সালের ১ এপ্রিল ঢাকার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ২০০৬ সালের ২৮ নভেম্বর রাতে ৬২ বছর বয়সে ঢাকার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

হানিফ শিক্ষাজীবনে ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করে জীবনের শেষদিন পর্যন্ত আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। ১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিবের দায়িত্ব পান হানিফ। এ সময় ছয় দফা মুক্তি সনদ প্রণয়ন ও প্রচারে বিশেষ ভূমিকা রাখেন তিনি। ১৯৬৯-এর গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে তার বলিষ্ঠ ভূমিকা ছিলো।

তিনি ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ছেড়ে দেওয়া ঢাকা-১২ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। এরপর হুইপের দায়িত্ব পালন করেন। ১৯৭৬ সালে তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সালে বিএনপি আমলে দলটির প্রার্থী মির্জা আব্বাসকে হারিয়ে ঢাকা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন হানিফ।

ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বাবার মৃত্যুবার্ষিকীতে তার রুহের মাগফিরাত কামনায় দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।

এদিকে, আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের অংশগ্রহণে ডিএসসিসি’র কর্মসূচির মাধ্যমে ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণের নেতাদের ম‌ধ্যে বিরোধের অবসান

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes