হ্যাকিংয়ের কবলে নাসা

0
101

হ্যাকিংয়ের শিকার হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের ব্যক্তিগত তথ্য এতে ফাঁস হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।নাসার পক্ষ থেকে কর্মীদের একটি অভ্যন্তরীণ মেমো পাঠানো হয়েছে।

এতে বলা হয় চলতি বছরের শুরুতে অজ্ঞাতনামা কেউ তাদের সার্ভারে প্রবেশ করেছে। খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের। মেমোতে বলা হয়, ‘২০১৮ সালের ২৩ অক্টোবর থেকে নাসা’র সাইবার নিরাপত্তা কর্মীরা তদন্ত করতে শুরু করে এই ধারণা থেকে যে, নাসার সার্ভারে অন্য কেউ প্রবেশ করেছে যেখানে ‘পার্সোনালি আইডেন্টিফিয়েবল ইনফরমেশন’ (পিআইআই) মজুদ ছিল।’

‘প্রাথমিক বিশ্লেষণের পর নাসা নিশ্চিত হয়েছে যে একটি সার্ভারের তথ্য, যেখানে নাসার বর্তমান ও সাবেক কর্মীদের সোশ্যাল সিকিউরিটি নাম্বার এবং অন্যান্য পিআইআই ডেটা মজুদ ছিল সেগুলো বেহাত হয়ে থাকতে পারে।’

বিষয়টি জানার পর দ্রুত সার্ভার ও ডেটা সুরক্ষিত করেছে নাসা। কিন্তু এতে ঠিক কত সংখ্যক কর্মী আক্রান্ত হয়েছেন তা স্পষ্ট করে বলা হয়নি। নাসার ধারণা তাদের কোনো মিশনের তথ্য এ ঘটনায় বেহাত হয়নি।

‘আমাদের দল ব্যক্তিগত তথ্য সুরক্ষার বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে নেয়। তথ্য সুরক্ষা নাসায় এখনও সবচেয়ে বেশি প্রাধান্য পায়,’ নাসা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here