Breaking News

এবার পাওয়া গেল মোনালিসার নগ্ন স্কেচ

শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০১৭: ইতালীয় চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম ‘মোনালিসা’ নিয়ে রহস্যের শেষ নেই। কোনো বিশেষজ্ঞ বলেছেন, ‘মোনালিসা’ শিল্পীর কল্পিত কোনো মানুষ। আবার কেউ-কেউ দাবি করেছেন, বাস্তবে ‘মোনালিসা’ নামে কেউ একজন ছিলেন। যাকে দেখেই লিওনার্দো চিত্রকর্মটি করেছেন।

এবার সেই জগদ্বিখ্যাত ‘মোনলিসা’র নগ্ন স্কেচ (চিত্রকর্ম) ফ্রান্সের প্যারিসে পাওয়া গেছে বলে দাবি করেছেন কয়েক জন ফরাসি চিত্রশিল্প বিশেষজ্ঞ। যেটি প্রায় দেড় শতাধিক বছর আগে অঙ্কিত হয়েছে বলে দাবি করা হয়। খবর বিবিসি।

কাঠ-কয়লা প্রতিকৃতির ওই স্কেচ মোনালিসার। যা এক সময় লিওনার্দো দা ভিঞ্চির স্টুডিওতে ছিল বলে বিশেষজ্ঞরা জানান। বিশেষজ্ঞদের ভাষ্যমতে, বিখ্যাত মোনালিসার চিত্রকর্ম এবং এই নগ্ন স্কেচ একই চিত্রশিল্পী অঙ্কন করেছেন। যার যথেষ্ট ক্লু তারা পেয়েছেন।

প্যারিসে লুভর মিউজিয়ামে পরীক্ষার পর এর কিউরেটরা বিশ্বাস করছেন মোনালিসার নগ্ন স্কেচটি অন্তত লিওনার্দোর কাজের অংশ। ফ্রান্সের রাজধানীর উত্তরে চ্যান্টিলির রাজপ্রাসাদে কন্ড মিউজিয়ামে ১৮৬২ সাল থেকে এটি রয়েছে। লিওনার্দো ভিঞ্চি (১৪৫২-১৫১৯) ইতালীয় রেনাসাঁর যুগের বিখ্যাত চিত্রশিল্পী। তার বিখ্যাত সৃষ্টিকর্ম ‘মোনালিসা’ বিশ্বজুড়ে স্বীকৃত ও মূল্যবান সৃষ্টি হিসেবে সর্বত্র সমাদৃত।

লুভর মিউজিয়ামের কিউরেটর ম্যাথিউ ডেলডিক্কি এএফপিকে জানান, এই চিত্রকর্মের মুখ এবং হাত দু’টি যেভাবে ফুটিয়ে তোলা হয়েছে, যা সত্যিই অসাধারণ। তিনি বলেন, চিত্রকর্মটি ফ্যাকাশে নয়। লিওনার্দোর শেষ জীবনে করা মোনালিসার সঙ্গে আমরা এই চিত্রকর্মে এমন কিছু খুঁজেছি যা একই রকম।

যতদূর সম্ভব তৈলচিত্রের জন্য এটি একটি প্রস্তুতিমূলক কাজ বলেও মনে করেন ম্যাথিউ।

যেসব বৈশিষ্ট বা ক্লু দেখে বলা হচ্ছে চিত্রকর্মটি মোনালিসার, ম্যাথিউ ডেলডিক্কির মতে তা হলো-

** হাত দু’টি এবং শরীর প্রায় অভিন্ন

** চিত্রকর্মটি প্রায় একই সাইজের

** দেহের চারপাশের অবয়ব এক, যা একই ক্যানভাসকে চিহ্নিত করে

চিত্রকর্মটি অত্যন্ত উচ্চ গুণাগুণ সম্পন্ন। যা ষোড়শ শতাব্দীর শুরুর দিকে লিওনার্দোর জীবদ্দশায় অঙ্কিত হয়েছে বলে নিশ্চিত করেছেন লুভর মিউজিয়াম সংরক্ষণ বিশেষজ্ঞ ব্রুনো মতিন।

এদিকে, টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞরা বলছেন- ‘টপলেস মোনালিসা’র পেছনের কারিগর সম্ভবত ইতালীয় শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes