Breaking News

রোহিঙ্গা হত্যার সংবাদ দেখতে দেখতে বিরক্ত জাপান

শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০১৭: জাতিসংঘে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গা হত্যার সংবাদ দেখতে দেখতে জাপান ব্যাপকভাবে বিরক্ত। রোহিঙ্গা ইস্যু নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে তিনি এ কথা বলেন।

বৈঠকে নিরাপত্তা পরিষদের প্রায় সকল সদস্য দেশের সঙ্গে জাপানও রোঙ্গিাদের উপর অমানবিক নির্যাতনের জন্য মিয়ানমারের কঠোর সমালোচনা করে। এর আগে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য দেশ হিসেবে চলমান পরিস্থিতিকে উদ্বেগজনক উল্লেখ করে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার করে জাপান।

সম্প্রতি দু’দিনের মিয়ানমার সফর শেষে বাংলাদেশে এসে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইওয়াও হোরি এ বিষয়ে তাদের সমর্থনের কথা জানিয়ে বলেন, জটিল এ সমস্যা সমাধানে বাংলাদেশকে সবধরণের সহযোগিতা করবে তারা।

নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে নির্যাতনের মুখে লাখ লাখ রোহিঙ্গার বাংলাদেশে পালিয়ে আসাসহ বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ায় নৌকাডুবির ঘটনায় নারী ও শিশুসহ নিহত ১৬ রোহিঙ্গার কথা উঠে আসে।

তবে নিরাপত্তা পরিষদের বেশিরভাগ দেশ মিয়ানমারের সমালোচনা করলেও বিপরীত অবস্থানে ছিল চীন ও রাশিয়া। তাই এসব আলোচনা-সমালোচনা ও ভিন্নমতের মধ্যে দিয়ে কোন ধরণের সিদ্ধান্ত ছাড়া শেষ হয়েছে নিরাপত্তা পরিষদের অধিবেশন। ওই বৈঠকে মিয়ানমারের প্রতি নানা আহ্বান থাকলেও শেষ পর্যন্ত কার্যকর কোন পদক্ষেপ নিতে পারেনি বিশ্বের অন্যতম শক্তিশালী এই সংগঠন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes