কৃষকরা পাচ্ছেন বিশেষ সুবিধা

0
9

জাতীয় অর্থনীতিতে কৃষি খাতের গুরুত্ব বিবেচনায় ক্ষতিগ্রস্ত কৃষকদের খেলাপি ঋণ পুনঃতফসিল ও নতুন ঋণ প্রাপ্তির ক্ষেত্রে বিশেষ সুবিধা দিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, স্বল্পমেয়াদি কৃষিঋণ পুনঃতফসিলের ক্ষেত্রে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ডাউন পেমেন্ট গ্রহণের শর্ত শিথিল করা যাবে। ক্ষেত্রবিশেষে বিনা ডাউন পেমেন্টেও এ ধরনের ঋণ পুনঃতফসিল করা যাবে। শুধু তাই নয়, ঋণ পুনঃতফসিলের পর পুনরায় নতুন করে কৃষকদের স্বল্পমেয়াদি কৃষিঋণ প্রদানের নির্দেশ দেয়া হয়েছে।

নতুন কোনো জমা ছাড়াই পুনঃতফসিল পরবর্তী নতুন ঋণ প্রদান করতে হবে। এছাড়া মামলা চলাকালীন সময়ে গ্রাহকের সঙ্গে সমঝোতার মাধ্যমে সার্টিফিকেট মামলা উত্তোলন ও নিষ্পত্তিপূর্বক ঋণ পুনঃতফসিল করা যাবে। আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত এসব সুবিধা বলবৎ থাকবে।সার্কুলারে আরও বলা হয়েছে, প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ হিসেবে বিভিন্ন সময়ে বন্যা, খরা, জলোচ্ছ্বাস, অতিবৃষ্টিসহ নানা কারণে দেশের কৃষকরা ফসল উৎপাদন ও আহরণে সীমাহীন দুর্ভোগের শিকার হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ফলে বিদ্যমান সার্কুলারের আওতায় এর আগে যেসব কৃষক ঋণ পুনঃতফসিলের সুবিধা গ্রহণ করেছেন তারা বর্ধিত সময়েও ঋণের অর্থ পরিশোধ করতে সক্ষম হচ্ছেন না। ফলে এ খাতের পুনঃতফসিল হওয়া ঋণের একটি বড় অংশ পুনরায় বিরূপভাবে শ্রেণীকৃত হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এতে গ্রামীণ কর্মসংস্থান বাধাগ্রস্ত হয়ে সার্বিকভাবে অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। তাই জাতীয় অর্থনীতিতে কৃষি খাতের গুরুত্ব বিবেচনায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ পুনঃতফসিলে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here