আটকের পর মালির প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর পদত্যাগ আটকের পর মালির প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর পদত্যাগ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

আটকের পর মালির প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর পদত্যাগ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১
  • ১৬১ পাঠক

মালির অর্ন্তবর্তী সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানে সামরিক বাহিনীর হাতে আটক হওয়ার পর পদত্যাগ করেছেন। দেশটির বর্তমান ভাইস প্রেসিডেন্টের এক সহযোগীর বরাতে আলজাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, অর্ন্তবর্তী সরকারের ভাইস প্রেসিডেন্ট আসসিমি গইটার নেতৃত্বে সেনা সদস্যরা গত সোমবার মালির প্রেসিডেন্ট বাহ এনদাও, প্রধানমন্ত্রী মোকতার উয়ানেকে আটক করে।

আটকের পরে তাদেরকে রাজধানী বামাকোর কাছেই একটি সামরিক ঘাঁটিতে নেওয়া হয়। মন্ত্রিসভায় রদবদল এবং সেখান থেকে দুই সেনা কর্মকর্তার অপসারণের জেরে তাদের আটক করা হয়েছিল।

মালির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীকে আটকের এই ঘটনা নতুন করে দেশটির রাজনৈতিক পরিবেশ অনিশ্চিত করে তুলেছে। গত আগস্ট মাসে দেশটিতে সামরিক অভ্যুত্থান হয় এবং অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারকে সেসময় ক্ষমতাচ্যুত করা হয়।

সামরিক অভ্যুত্থানের পর থেকে প্রেসিডেন্ট বাহ এনদাও এবং প্রধানমন্ত্রী মোকতার উয়ানে ১৮ মাস মেয়াদী অন্তর্বর্তী সরকারের পরিচালনা করছিলেন। একইসঙ্গে দেশে আবারও বেসামরিক শাসন ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছিলেন।

কিন্তু অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভা থেকে দুই সেনা কর্মকর্তাকে সরিয়ে দেওয়ার পর ফের সংকটের সূচনা হয়। এক পর্যায়ে আটক করা হয় প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে।

বুধবার বার্তাসংস্থা রয়টার্সের কাছে বর্তমান ভাইস প্রেসিডেন্ট আসসিমি গইটার সহযোগী বাবা চিসসে’র বক্তব্য পাঠায় সামরিক বাহিনী।

এতে বলা হয়, ‘প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। তাদের মুক্তি ও নতুন সরকার গঠনের ব্যাপারে আলোচনা চলছে।’

এদিকে সামরিক বাহিনীর হাতে আটক হওয়ার পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর অবিলম্বে মুক্তি দাবি করে জাতিসংঘ। দেশটিতে অবস্থিত জাতিসংঘ মিশন থেকে এই দাবি জানানো হয়।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD