মুক্তিযুদ্ধের নাটক ধাঙড়

0
60

ডিসেম্বর হচ্ছে বিজয়ের মাস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে রাষ্ট্র হিসেবে বাংলাদেশের বিজয় অর্জিত হয়েছে।

তাই এ মাসটিকে ঘিরে অন্যান্য সবার মতো মিডিয়াঙ্গনেও থাকে নাটক, সিনেমা ও নতুন গান তৈরির নানা আয়োজন।

সে ধারাবাহিকতায় বিজয় দিবসকে কেন্দ্র করে সম্প্রতি নির্মিত হল বিশেষ নাটক ‘ধাঙড়’। মেজবাহ্ উদ্দিন সুমনের রচনায় নাটকটি পরিচালনা করেছেন সাজ্জাদ সুমন।

এটি মূলত একটি পাক হানাদার বাহিনীর বন্দি শিবিরের গল্প। নাটকের গল্পে দেখা যাবে, হানাদার বাহিনীর বন্দি শিবিরে আটকে রাখা হয় এক নারীকে।

সেখানেই তার সঙ্গে পরিচয় ঘটে এক ধাঙড় অর্থাৎ মেথরের। সেই ধাঙড় নারীটিকে পালিয়ে যেতে সাহায্য করেন। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আফরান নিশো, জাকিয়া বারি মম, ইকবাল হোসেন, খাইরুল আলম টিপু, হিমে হাফিজ, আখন্দ জাহিদ প্রমুখ।

নাটকটি প্রসঙ্গে নির্মাতা জানান, মুক্তিযুদ্ধ নিয়ে সাধারণত সিনেমায় পুরো প্রেক্ষাপট দেখানো সম্ভব হলেও সময় স্বল্পতার কারণে নাটকে সেটা সম্ভব হয় না।

তাই নাটকে মুক্তিযুদ্ধের বিশেষ কোনো খণ্ডাংশ তুলে ধরেই গল্প তৈরি করা হয়। ধাঙড় তেমনই একটি গল্প। যেখানে মুক্তিযুদ্ধের সাক্ষী হিসেবে এক ধাঙড়ের মহানুভবতার গল্প ফুটিয়ে তোলা হয়েছে।’ নাটকটি ১৬ ডিসেম্বর আরটিভিতে প্রচার হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here