ব্যান্ড জগতের অন্তরালে কী হয়?

0
4

আশির দশকে বনানীতে বসবাস করা পিটার মাইকেল দীর্ঘ ২৫ বছর পর দেশে ফিরে আসেন। তার একটা মিউজিক একাডেমি তথা ড্যান্স স্কুল ছিল। তার দুই প্রিয় ছাত্র-ছাত্রী লিমন- রিয়া ঢাকার পপ মিউজিকে কাজ করছে এখন। কিন্তু ‘সম্পর্ক’ ব্যান্ড দলের অন্যতম ভোকাল মিশু খুন হয়। এই ‘সম্পর্ক’ ব্যান্ড দলেই পিটারের প্রিয় দুই শিষ্য-শিষ্যা সম্পৃক্ত।

ঘটনাক্রমে পপ স্টার মিশু হত্যার দায় হতে লিমন- রিয়ারও যেন মুক্তি নেই। এই ব্যান্ড দলের ম্যানেজার ও ভোকাল রিমন, বেজ গিটারিস্ট জাহিদ শেখকেও সন্দেহের তালিকায় দেখে পুলিশ। বাদ যায় না পিটার মাইকেলও। কেন সে এত বছর পরে দেশে ফিরেছে?

ব্যান্ড জগতের রহস্যময় এমনই এক গল্প নিয়ে কামরুল হাসান নাসিমের গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত হয়েছে টেলিফিল্ম ‘শিল্পীসত্তা’। এতে উঠে এসেছে বাংলাদেশের পপ মিউজিকের ইতিহাস, সাফল্য, ব্যর্থতা ও উত্তরণের পথ।

নাসিম বলেন, ‘যারা সত্যিকার শিল্পী তারা কখনো মানুষের বিপক্ষে কোন অনৈতিক কাজে লিপ্ত হতে পারে না। শিল্পীর সেই সত্তাকে প্রতিষ্ঠিত করতেই টেলিফিল্মটির নামকরণ হয়েছে ‘শিল্পীসত্তা’। স্বাধীনতা পরবর্তীকালে আজম খান, ফেরদৌস ওয়াহিদ কিংবা ওমর খালিদ রুমির হাত ধরে যে ব্যান্ড সংগীতের বিকাশ, নানা সমালোচনা ও প্রতিকূলতা উতরে সে জায়গা থেকে মাকসুদ, মাইলস কিংবা সোলসের মতো ব্যান্ডগুলো প্রজন্মের কাছে পৌঁছে গিয়েছিলো।

কিন্তু অডিও ইন্ডাস্ট্রির নানা বাঁকবদলের কারণে সংগীতাঙ্গনের অন্যান্য শাখার মতোই পপ মিউজিকেও একটা স্থবিরতা কাজ করছে। কেন এমন হবে, কেন ভালো গান আমরা লিখতে পারছি না, সুর করতে পারছি না সেসবেরই কিছু সমাধান টেলিফিল্মটির কাহিনির ভেতরে সুপ্ত আছে।’

সম্প্রতি রাজধানীর উত্তরা, বনানী, গুলশান ও গাজীপুরে শুটিং হয়েছে টেলিফিল্মটির। এতে পিটার মাইকেলের চরিত্রে অভিনয় করেছেন নির্মাতা কামরুল হাসান নাসিম। রিয়া চরিত্রে নওশীন, লিমন চরিত্রে শতাব্দী ওয়াদুদ, ডিবি ইন্সপেক্টর চরিত্রে শাহেদ এবং জাহিদ শেখ চরিত্রটিতে অভিনয় করেছেন হিল্লোল। এছাড়াও জিদান, করভী মিজান, আহসান হাবিব সুমন, সারাহ আল্মাস, এটি এম রাসেল, নীলম, এনি ওয়াটসন ও আয়শা এরিনকেও দেখা যাবে বিভিন্ন চরিত্রে।

নির্মাতা জানালেন, টেলিফিল্মটি শিগগিরই একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here