ব্রেক্সিট পিছিয়ে দিতে ব্রিটিশ এমপিদের ভোট

0
5

ব্রেক্সিট পিছিয়ে দেয়ার প্রস্তাব দিয়েছেন ব্রিটিশ এমপিরা। এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা করতে প্রধানমন্ত্রী থেরেসা মে’কে আহ্বান জানানো হয়েছে।

ব্রেক্সিট শুরুর প্রক্রিয়া পিছিয়ে দিতে বৃহস্পতিবার সন্ধ্যায় ভোটাভুটি হয়েছে। ব্রেক্সিট পিছিয়ে দেয়ার পক্ষে ভোট দিয়েছেন ৪১৩ জন এবং বিপক্ষে ২০২ জন।

এর ফলে পূর্ব পরিকল্পনা অনুযায়ী ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে পারবে না ব্রিটেন। কিন্তু পার্লামেন্টে পাশ হয়ে গেলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর ২৭ টি দেশকেও মেয়াদ বাড়ানোর প্রস্তাবে সায় দিতে হবে।

ফলে বেক্সিট আরও তিন মাস পিছিয়ে যেতে পারে। অর্থাৎ ৩০ জুনের আগে হয়তো ব্রেক্সিট শুরু হবে না। এর আগে কোন ধরণের চুক্তি ছাড়া ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন ব্রিটিশ এমপিরা। পার্লামেন্টের ভোটাভুটিতে ৩১২ জন সংসদ সদস্য প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন আর পক্ষে ভোট দিয়েছেন ৩০৮ জন।

এদিকে, লেবার এমপি হিলারি বেন প্রস্তাব দিয়েছিলেন, ব্রেক্সিট চুক্তি ঠিক করে দিক ব্রিটিশ পার্লামেন্ট। অর্থাৎ চুক্তির প্রতিটি ধারা-উপধারা নিয়ে ভোট হোক। সেই অনুযায়ী তৈরি করা হবে চুক্তি। সেই প্রস্তাব মাত্র দুই ভোটে বাতিল হয়ে যায়।

আরও একটি প্রস্তাব উঠেছে যে, আবারও গণভোটের আয়োজন করা হোক। কিন্তু বিরোধী নেতা জেরেমি করবিনসহ বেশির ভাগ এমপি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। ইইউ থেকে বেরিয়ে যাওয়ার জন্য নতুন চুক্তি নিয়ে আগামী সপ্তাহে তৃতীয় বারের জন্য পার্লামেন্টের মুখোমুখি হতে চান মে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here