শাড়ি কিনবেন, শ্রীদেবীর শাড়ি?

0
23

বেগুনি রঙের কোটা শাড়ি। ব্লাউজের কাপড়সহ নতুন কিনতে গেলে দাম পড়বে মাত্র ৭০০ রুপি। তবে শ্রীদেবীর অঙ্গে জড়ানো একটি কোটা শাড়ি তো এই দামে পাওয়া যাবে না। শ্রীদেবীর যে কোটা শাড়িটি বিক্রি হচ্ছে সেটার নিলাম শুরু হয় ৪০ হাজার থেকে। এখন পর্যন্ত সেটার দাম উঠেছে ১ লাখ ২৫ হাজার রুপি। কিনবেন নাকি?

গত বছরের ২৪ ফেব্রুয়ারি মারা যান বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবী। তাঁর মৃত্যুর শোকে স্তব্ধ হয়ে গিয়েছিল ভারত। দুবাইতে সপরিবার ভাগনের বিয়েতে যোগ দিতে গিয়ে রহস্যজনকভাবে মারা যান তিনি। হোটেলকক্ষের গোসলখানার বাথটাবে পাওয়া যায় তাঁর মৃতদেহ।

নিলামে তোলা হয়েছে শ্রীদেবীর এই শাড়িটিনিলামে তোলা হয়েছে শ্রীদেবীর এই শাড়িটিরীতি মোতাবেক ইতিমধ্যে তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী পালন করে ফেলেছে কাপুর পরিবার। ১৪ ফেব্রুয়ারি ভারতের চেন্নাইতে শ্রীদেবীদের বাড়িতে বিশেষ পূজার আয়োজন করা হয়েছিল। শ্রীদেবীর স্মৃতি ধরে রাখার জন্য সম্প্রতি একটি উদ্যোগ নিয়েছেন স্বামী বনি কাপুর। নায়িকার একটি শাড়ি বিক্রি করে একটি সেবামূলক প্রতিষ্ঠান গড়বেন তিনি। এ জন্য স্ত্রীর একটি শাড়ি নিলামে তুলেছেন তিনি।

মিস্টার ইন্ডিয়া’ ছবিতে শ্রীদেবীমিস্টার ইন্ডিয়া’ ছবিতে শ্রীদেবীযে ওয়েবসাইট শ্রীদেবীর শাড়িটির নিলাম করছে, তারা লিখেছে, ‘চলচ্চিত্রের শুরুর দিন থেকে শ্রীদেবীর স্টাইল ছিল চোখে পড়ার মতো। কিন্তু সাড়ে ৫ মিটারের এক পোশাক সব সময় তাঁর শিকড়কে তুলে ধরত। দক্ষিণ ভারতীয় পরিবারে জন্ম নেওয়া এই অভিনেত্রী সব সময় শাড়ি পরতে ভালোবাসতেন। কেননা তিনি মনে করতেন, এ পোশাকটিই তাঁর পরিচয় বহন করে।’

‘চাঁদনি’ ছবিতে শ্রীদেবী‘চাঁদনি’ ছবিতে শ্রীদেবীনিলামে পাওয়া অর্থ দিয়ে গড়া স্বেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠানটি কাজ করবে নারী ও শিশুদের সেবায়। সুবিধাবঞ্চিত, পঙ্গু, বয়স্ক মানুষ ও শিক্ষার জন্য ব্যয় করা হবে এই টাকা। কিন্তু সেটা কেবল একটি শাড়ি বিক্রির টাকায় হবে না। শাড়ি নিলামে তোলার মাধ্যমে এ উদ্যোগের সূচনা হবে মাত্র।

শ্রীদেবীর যে কত কত শাড়ি ছিল, তা হয়তো কেউই বলতে পারবেন না। ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে নীল শাড়ি, ‘চাঁদনি’ ছবিতে হলুদ শাড়ি পরা শ্রীদেবীকে এখনো মনে রেখেছেন তাঁর ভক্তরা। টাইমস নাও নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here