ফের লঙ্কান চমক, ঘরের মাঠে হোয়াইটওয়াশের শঙ্কায় প্রোটিয়ারা

0
27

প্রথম টেস্টে নিশ্চিত হারের মুখে ছিল শ্রীলঙ্কা। কুশল পেরেরার অবিশ্বাস্য এক ইনিংসে নাটকীয় এক জয় তুলে নেয় চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। পোর্ট এলিজাবেথে সিরিজের দ্বিতীয় টেস্টেও জয়ের বেশ ভালো সম্ভাবনা আছে সফরকারিদের। তাদের সামনে মাত্র ১৯৭ রানের লক্ষ্য ছুঁড়ে দিতে পেরেছে ঘরের মাঠের দক্ষিণ আফ্রিকা।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা করে ২২২ রান। জবাবে ১৫৪ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। ৬৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা প্রোটিয়ারা একটা সময় ছিল বড় লিডের পথে। ৩ উইকেটেই তারা তুলে ফেলেছিল ৯০ রান। সেখান থেকে দারুণভাবে লড়াইয়ে ফেরে লঙ্কানরা। স্বাগতিকদের শেষ ৭ উইকেট তারা তুলে নেয় মাত্র ৩৮ রানে।

১২৮ রানেই অলআউট দক্ষিণ আফ্রিকা। লঙ্কান বোলারদের তোপ সামলে একটা প্রান্ত ধরে ছিলেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। কিন্তু পাঁচ নাম্বারে নামা প্রোটিয়া অধিনায়ক শেষ পর্যন্ত অপরাজিতই থেকে যান, ৫০ রানে। পরের ব্যাটসম্যানরা কেউ দশও করতে পারেননি। ডু প্লেসিস ছাড়া দ্বিতীয় ইনিংসে বলার মতো প্রতিরোধ গড়তে পেরেছেন কেবল হাশিম আমলা। তিন নাম্বারে নেমে তিনি করেন ৩২ রান।

শ্রীলঙ্কার পক্ষে সবচেয়ে সফল পেসার সুরাঙ্গা লাকমল, ৩৯ রান খরচায় ৪টি উইকেট নেন তিনি। ধনঞ্জয়া ডি সিলভা ৩টি আর কাসুন রাজিথা নিয়েছেন ২টি উইকেট।

১৯৭ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৩৪ রানের মধ্যে দুই ওপেনার হারিয়ে বসে শ্রীলঙ্কাও। দিমুথ করুনারত্নে ১৯ আর লাহিরু থিরিমান্নে সাজঘরে ফেরেন ১০ রান করে।

তবে তৃতীয় উইকেটে ২৬ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন কুশল মেন্ডিস আর ওসাদা ফার্নান্ডো। মেন্ডিস ১০ আর ফার্নান্ডো ১৭ রান নিয়ে তৃতীয় দিনে খেলতে নামবেন। শ্রীলঙ্কার জিততে হলে আর করতে হবে ১৩৭ রান। হাতে আছে ৮ উইকেট। চতুর্থ দিনের উইকেটে যেটা খুব অসম্ভব কাজ নিশ্চয়ই নয়!

আর এই ম্যাচ জিততে পারলে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের সিরিজ হারাবে লঙ্কানরা, সেইসঙ্গে হোয়াইটওয়াশের কীর্তিও গড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here