আইফেল টাওয়ার শনিবার বন্ধ থাকবে

0
12

সহিংসতার আশঙ্কায় কাল শনিবার প্যারিসে অবস্থিত আইফেল টাওয়ার বন্ধ ঘোষণা করেছে ফ্রান্স সরকার। ছবি: রয়টার্স

সরকারবিরোধী ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকারীদের আরও সহিংসতার আশঙ্কায় কাল শনিবার প্যারিসে আইফেল টাওয়ার বন্ধ ঘোষণা করেছে ফ্রান্স সরকার। বিক্ষোভ মোকাবিলায় ফ্রান্সজুড়ে ৮৯ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। পুলিশের সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে রাজধানী প্যারিসে।

আজ শুক্রবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, প্যারিসের শ্য-ইজির দোকান ও রেস্তোরাঁ বন্ধ রাখতে বলেছে পুলিশ। কিছু জাদুঘরও এদিন বন্ধ থাকবে। কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় ধরনের বিক্ষোভের একটি গত শনিবার প্রত্যক্ষ করেছে প্যারিস। ওই দিন সড়কে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে।

জ্বালানি তেলের ওপর নতুন বছর থেকে আরও বেশি কর আদায়ের ঘোষণা দেওয়ার পর ফ্রান্সজুড়ে বিক্ষোভ শুরু হয়। সরকার জানিয়েছে, বর্ধিত কর তুলে নেওয়া হবে।
এরপরও সরকারের অন্যান্য সিদ্ধান্তের বিরুদ্ধাচরণ করে বিক্ষোভ আরও ছড়িয়ে পড়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, শনিবার রাজধানীতে ‘ভয়াবহ সহিংসতা’ দেখা দেয়। কট্টর ডানপন্থী ও কট্টর বামপন্থী উভয় কর্মীরা এতে জড়িয়ে পড়েন।

ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুোয়ার্দ ফিলিপ টেলিভিশন চ্যানেল টিএফ১-কে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, শুধু প্যারিসেই আট হাজার পুলিশ ও কয়েকটি সাঁজোয়া যান মোতায়েন করা হচ্ছে।

আইফেল টাওয়ারের অপারেটর জানিয়েছেন, গত শনিবারের সহিংসতার ঘটনায় যথাযথ নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করা অসম্ভব হয়ে পড়েছে।
শহরের কর্তৃপক্ষ জানিয়েছে, সহিংসতায় আর্ক দে ত্রিওফ ক্ষতিগ্রস্ত হওয়ার পর বিখ্যাত স্থাপনাগুলোর সুরক্ষায় তারা পদক্ষেপ নিচ্ছে।
সংস্কৃতিমন্ত্রী ফ্রঁক রিইস্তের বলেছেন, লুভরে এবং ওরসে জাদুঘর, অপেরা হাউসগুলো ও গ্র্যান্ড প্যালে কমপ্লেক্স কাল বন্ধ থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here