নিত্যপণ্যের বাজারে অভিযান, ৭৩ প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা নিত্যপণ্যের বাজারে অভিযান, ৭৩ প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

নিত্যপণ্যের বাজারে অভিযান, ৭৩ প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ১০ মে, ২০২১
  • ২৫৯ পাঠক

নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে রাজধানী ও জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

ঢাকাসহ সারাদেশে ৩৪টি মনিটরিং টিম কর্তৃক ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৭৩টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট দুই লাখ ৯২ হাজার টাকা জরিমানা করা হয়।

রোববার (৯ মে) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়।

এদিন ঢাকা মহানগরীতে ৫টি মনিটরিং টিম কর্তৃক ৮টি পাইকারি ও খুচরা বাজার এবং বিভিন্ন প্রতিষ্ঠানে তদারকি করা হয়। রাজধানীর এ সকল বাজার ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।

বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও সহকারী পরিচালক মাহমুদা আক্তার।

রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগণের নেতৃত্বে জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি এবং সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।

রাজধানীর কাওরান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, টাউনহল, সাদেক খান কৃষি মার্কেট, গুলশান-১, গুলশান-২, হাতিরপুল, পলাশী এলাকার বিভিন্ন কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান ও অন্যান্য প্রতিষ্ঠানে তদারকিকালে সবজি, পেঁয়াজ, ছোলা, ডাল, ভোজ্যতেল, চিনি, খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রয় হচ্ছে কি-না তা তদারকি করা হয়।

Consumer Rights

একইসঙ্গে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা সঠিকভাবে প্রদর্শন, নির্ধারিত দামে পণ্য বিক্রয়, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ, মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের সঙ্গে বিক্রয় রসিদের গরমিল, সঠিক ওজন, মেয়াদ উত্তীর্ণ পণ্য, নকল পণ্যসহ ভোক্তাস্বার্থ বিরোধী কোনো অপরাধ সংঘটিত হচ্ছে কি-না তা পর্যবেক্ষণ করা হয়।

তদারকিকালে বাজারে নিত্যপণ্যের পর্যাপ্ত মজুত, সরবরাহ স্বাভাবিক ও পণ্যমূল্য স্থিতিশীল পরিলক্ষিত হয় এবং সরকার নির্ধারিত দামে ভোজ্যতেল, পেঁয়াজ, ছোলা, ডাল, চিনিসহ অন্যান্য নিত্যপণ্য বিক্রি হতে দেখা যায়। এ সময় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রয়ের অপরাধে কয়েকটি নিত্যপণ্যের দোকানকে জরিমানা করা হয়। আর এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড হতে বিরত থাকার জন্য সতর্ক করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদফতর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করে।

বাজার তদারকিকালে ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্পলেট বিতরণ এবং করোনাকালে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।

অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, পবিত্র রমজানে বাজারে নিত্যপণ্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে সীমাবদ্ধ রাখতে এবং পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে অধিদফতরের বাজার তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD