বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী টাইম ম্যাগাজিনের বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ২০১৮ সালের এই তালিকায় রাজনৈতিক নেতাদের ক্যাটাগরিতে স্থান করে নেন প্রধানমন্ত্রী।

নেতাদের তালিকার প্রথমে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের নাম। আছেন ব্রিটিশ রাজপুত্র হ্যারি ও তার হবু স্ত্রী মেগান মার্কেল। মোট পাঁচটি ক্যাটাগরিতে ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বকে তুলে আনা হয়েছে টাইমের তালিকায়। বাকি চারটি ক্যাটাগরি হলো- পাইওনিয়ার্স, আর্টিস্টস, আইকনস এবং টাইটানস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে টাইমসে একটি নোট লিখেছেন হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশীয় পরিচালক মিনাক্ষী গাঙ্গুলী। তিনি লিখেছেন, ‘৯০ এর দশকে প্রথম শেখ হাসিনার সঙ্গে আমার সাক্ষাত হয়। যখন তিনি সামরিক শাসনের অবসানের জন্য আন্দোলন করছিলেন। সর্বশেষ ২০০৮ সালে আমাদের দেখা হয়। তখন তিনি আবারো সেনাসমর্থিত সরকারের বিরুদ্ধে আন্দোলন করছিলেন। এরপর নির্বাচনে তিনি বিপুলভাবে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী হন।

তিনি আরো বলেন, তাঁর বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতায় নেতৃত্ব দিয়েছিলেন। তার মেয়ে হিসেবে শেখ হাসিনা কখনো লড়াই-সংগ্রামে ভীত হননি। গত আগস্ট থেকে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। শেখ হাসিনা তাদের আশ্রয় দিয়ে মানবিক চ্যালেনজকে মেনে নিয়েছেন। এজন্য তিনি প্রশংসা পাওয়ার দাবিদার। যদিও বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes