৫২ দেশের রাষ্ট্রপ্রধানকে চিঠি দেবে বিএনপি

কমনওয়েলথভুক্ত ৫২টি দেশের রাষ্ট্রপ্রধানকে চিঠি দেবে বিএনপি। বাংলাদেশে বিরোধীদলীয় নেতাকর্মীদের ওপর নির্যাতন-নিপীড়নের চিত্র, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে ‘ত্রুটিপূর্ণ বিচার’, কারাবন্দি করে রাখা, রাজনৈতিক উদ্দেশ্যে সরকারের হস্তক্ষেপে জামিন না-দেওয়াসহ চলমান পরিস্থিতি তুলে ধরা হবে এই চিঠিতে।
চিঠিতে বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা ও আইনের শাসন নেই উল্লেখ করে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় কমনওয়েথভুক্ত দেশগুলোর সহযোগিতাও চাইবে দলটি। গতকাল বিকালে এই চিঠির একটি খসড়া তৈরি করা হয়েছে। গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ সংক্রান্ত কমিটির নেতারা বৈঠক করেন। সংশ্লিষ্ট এক নেতা জানান, গত ৩১ মার্চ বিএনপির কূটনৈতিক প্যানেলের একটি বৈঠক হয়। সেখানে ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরীকে প্রধান করে একটি উপকমিটি করা হয়। ওই কমিটির নেতারা গতকাল বৈঠক করেন। পরবর্তী বৈঠক হবে আগামী ৮ এপ্রিল। সেখানে চিঠির বিষয়বস্তু চূড়ান্ত করা হবে।

জানা গেছে, আগামী ১৬ থেকে ২০ এপ্রিল কমনওয়েলথভুক্ত রাষ্ট্রগুলোর সম্মেলন হবে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ দেওয়ার কথা রয়েছে। এর আগেই এই চিঠি সংশ্লিষ্ট দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের দেওয়া হবে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ওই চিঠিতে স্বাক্ষর করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes