দেশে খ্রিষ্টান ধর্মাবলম্বী ৩ লাখ ৮০ হাজার

0
24

বিশ্বের অন্যতম প্রাচীন খ্রিষ্টান ধর্ম পালনকারীর সংখ্যা চট্টগ্রামে ৩৩ হাজার। সারাদেশে এ সংখ্যা তিন লাখ ৮০ হাজার বলে তথ্য প্রকাশ করেছেন চট্টগ্রাম আর্চডাইয়োসিসের মেট্রোপলিটন আর্চবিশপ মজেস কস্তা।

বুধবার আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে মজেস কস্তা এ তথ্য জানান।

তিনি বলেন, ১৫১৮ খ্রিস্টাব্দে চট্টগ্রামে পর্তুগিজ বণিকদের আগমনের মধ্য দিয়ে পূর্ববঙ্গে খ্রিস্ট ধর্মের আগমন ও প্রসার ঘটে। ১৫৩৭ খ্রিস্টাব্দ থেকে পর্তুগিজ বণিকরা চট্টগ্রামে স্থায়ীভাবে বসতি স্থাপন শুরু করে। ধর্মীয় যত্ন নেয়ার জন্য ১৫৯৮ সালে দক্ষিণ ভারতের কোচিন ডাইয়োসিস থেকে বঙ্গদেশে প্রথম মিশনারিরা আসেন।

১৫৯৯ খ্রিস্টাব্দে ‘প্রথম মিশনারি জেজুইট ধর্মসংঘের পুরোহিত ফাদার ফ্রান্সেসকো ফার্নান্দেজ আনোয়রার দিয়াং পাহাড়ে পূর্ববঙ্গের প্রথম গির্জা নির্মাণ করেন। সেই পথ ধরে ১৬০০ খ্রিস্টাব্দে নির্মাণ করা হয় চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্র পাথরঘাটা বান্ডেল রোড ও জামালখান গির্জা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পূর্ববঙ্গে পর্তুগিজ বণিকদের মাধ্যমে খ্রিস্টবিশ্বাস আগমনের ৫০০ বছর পূর্তি উপলক্ষে দুদিনব্যাপী তীর্থোৎসব শুরু হচ্ছে বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি)।

আগামীকাল (৭ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় কর্ণফুলী থানার দৌলতপুরে মরিয়ম আশ্রম দিয়াংয়ের পুরাতন কবরস্থানে ৬০০ খ্রিস্ট ধর্মশহীদের উদ্দেশ্যে মঙ্গল প্রার্থনা, ৫টায় রোজারি গার্ডেন (আশ্রম) উদ্বোধন, সোয়া ৫টায় খ্রিস্টপ্রসাদীয় আরাধনা, সন্ধ্যা পৌনে ৭টায় মা মারিয়ার প্রতি ভক্তি জানিয়ে মোমবাতি হাতে শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

শুক্রবার সকাল ১০টায় মহা খ্রিস্টজাগ ও সন্ধ্যা ৬টায় নগরের পাথরঘাটায় আর্চ বিশপ ভবনে আন্তঃধর্মীয় সমাবেশ হবে।

এ সময় ফাদার গর্ডেন ডায়েস, লেনার্ড রিবেরু, টেরেন্স রড্রিক্স, তীর্থোৎসব মিডিয়া কমিটির আহ্বায়ক জেমস গোমেজ প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here