অবশেষে পৃথিবীতে ভেঙে পড়েছে চীনা স্যাটেলাইট তিয়ানগং-১

: অবশেষে পৃথিবীর বুকে ভেঙে পড়েছে ‘স্বর্গীয় প্রসাদ’ নামে পরিচিত নিয়ন্ত্রণহীন চীনা স্যাটেলাইট তিয়ানগং-১। টক্সিন গ্যাসে ভর্তি প্রায় ৯ দশমিক ৪ টন ওজনের স্যাটেলাইটির বেশিরভাগই টুকরো আকারে বায়ুমণ্ডলে পুন:রায় প্রবেশের পর দক্ষিণ প্রশন্ত মহাসাগরে পড়ে বলে জানিয়েছে চীন ও যুক্তরাষ্ট্র।

চীনের ম্যান্ড স্পেস ইঞ্জিনিয়ারিং অফিসের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আজ সোমবার স্থানীয় সময় সোয়া ১২টার দিকে এটি বায়ুমণ্ডলে পুন:রায় প্রবেশ করে। প্রথমে অবশ্য তারা ধারণা করেছিলেন এটা ব্রাজিলের সাও পাওলোতে পড়তে পারে। পরে জানা যায় তাদের অনুমান ভুল ছিল।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট ফোর্স স্পেস কমপোনেন্ট কমান্ডের মহাকাশ বিশেষজ্ঞরা বলছেন, ‘তারা কক্ষপথ বিশ্লেষণ প্রযুক্তি ব্যবহার করে তিয়ানগং -১ এর পুন:রায় প্রবেশ নিশ্চিত করেছেন।

হার্ভার্ড-স্মিথসোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্সের গবেষক জোনাথান ম্যাকডোয়েলের এক টুইটে জানিয়েছেন, স্যাটেলাইটটি ফ্রেঞ্চ পলিনেশিয়ার দীপ তিহিতির উত্তর-পশ্চিমাঞ্চল অংশে পড়ার সম্ভাবনাই বেশি।

২০১১ সালে চীন থেকে উৎক্ষেপণ করা হয় এই স্যাটেলাইট স্টেশনটি। ২০২২ সাল পর্যন্ত মহাশূন্যে মহাকাশ স্টেশন তৈরির লক্ষ্যে এটির মিশন শুরু হয়। তবে ২০১৬ সালে স্যাটেলাইটটি কাজ করা বন্ধ করে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes