জঙ্গিবাদ নির্মূলে স্কাউট সদস্যদের ভূমিকা রাখতে হবে : প্রধানমন্ত্রী

ষ্ঠ জাতীয় কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প কমডেকায় যোগ দিয়ে স্কাউট সদস্যদের প্রতি সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে উদাত্ত আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ হবে শান্তিপূর্ণ দেশ। আমরা বাংলাদেশকে শান্তিপূর্ণ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে চাই। তাই জঙ্গিবাদ, মাদক ও সন্ত্রাস নির্মূল করতে হবে। আর এসব করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের জনসেবায় অংশ নিতেও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

আজ রবিবার দুপুরে চাঁদপুরের হাইমচরে ষষ্ঠ জাতীয় স্কাউট সমাবেশ উদ্বোধনকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

স্কাউট সদস্যদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, ‘আগামী দিনে রোভার স্কাউট সদস্যরা দেশের নেতৃত্ব দেবে। তোমরাই জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত সুখী সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করবে এবং সেই গতিধারা যেন অব্যাহত থাকে সেদিকে বিশেষভাবে দৃষ্টি রাখবে। এ জন্য তোমাদেরকে দেশের জন্য যোগ্য হয়ে গড়ে উঠতে হবে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে।

দেশের উন্নয়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আর্থসামাজিক ক্ষেত্রে দেশ এখন অনেক এগিয়ে যাচ্ছে। এই উন্নয়ন আমাদের অব্যাহত রাখতে হবে। তিনি অভিভাবক ও স্কাউটদের উদ্দেশ্যে বলেন, ছেলে-মেয়েরা যাতে সুশিক্ষা পায়, সুস্বাস্থ্যের অধিকারী হয়, তাদের মনমানসিকতা যেন আরো উন্নত হয় এবং সেগুলো যেন সৃষ্টিধর্মী হয়- সেদিকে দৃষ্টি রেখেই আমরা শিক্ষা দিতে চাই।’

চাঁদপুরের হাইমচরে অর্থনৈতিক অঞ্চল ও পর্যটন এলাকা গড়ে তোলার আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এতে মানুষের কর্মসংস্থান হবে এবং এই অঞ্চলের উন্নতি হতে পারে। তাছাড়া খুব ভালো পর্যটন কেন্দ্র হবে এবং নৌভ্রমণের জন্যও এটি চমৎকার জায়গা।’

মুখ্য সচিব আবুল কালাম আজাদের সভাপতিত্বে স্কাউট সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন স্কাউটস-এর জাতীয় কমিশনার, জনপ্রশাসন সচিব ড. মো. মোজাম্মেল হক খান, জাতীয় কমিশন, রেল সচিব মো. মোফাজ্জেল হোসেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়েদুল কাদের, প্রধানমন্ত্রী উপদেষ্টা এইচ টি ইমাম, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সম্পাদক ডা. দীপু মনি এমপি, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটওয়ারী।

প্রধানমন্ত্রী সকাল সোয়া ১১টায় হেলিকপ্টারযোগে হাইমচরের চরভাঙা এলাকায় কমডেকাস্থলে পৌঁছালে আয়োজকরা তাঁকে স্বাগত জানান। এ সময় তিনি সমাবেশ উদ্বোধন করে পায়রা ও বেলুন উন্মুক্ত আকাশে ছেড়ে দেন। পরে তিনি সমাবেশে সালাম গ্রহণ করেন।

সমাবেশ স্কাউট সদস্যরা মনোমুগ্ধ ডিসপ্লে প্রদর্শন করে।

বাংলাদেশ স্কাইটস-এর আয়োজনে ষষ্ঠ জাতীয় কমডেকায় দেশের বিভিন্ন জেলা থেকে সাত হাজারের বেশি স্কাউট সদস্য অংশ নেন। এ ছাড়া আমেরিকা, ভারত ও নেপাল থেকেও প্রতিনিধিরা এতে যোগ দেন। আগামী ৬ এপ্রিল পর্যন্ত এই কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প চলবে।

বিকেলে প্রধানমন্ত্রী চাঁদপুর স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes