Breaking News

গাজায় ইসরাইলী ট্যাঙ্ক হামলায় নিহত ১৬, আহত ১৪০০

গাজা উপত্যকায় ভূমি দিবস উপলক্ষে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলের ট্যাঙ্ক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে ১৪০০ মানুষ। নিহতদের স্মরণে আজ শনিবার রাষ্ট্রীয় শোক পালন করছে দেশটি। খবর আল জাজিরা ও রয়টার্সের।

শোক পালনে আজ শনিবার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সকল সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক দিনের শোক ঘোষণা করেন।

ভূমি দিবস উপলক্ষে শুক্রবার ইসরায়েল সীমান্তে ছয় সপ্তাহব্যাপী বিক্ষোভ কর্মসূচি শুরু করে ফিলিস্তিনিরা। বিক্ষোভকালে কয়েকটি জায়গায় ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি সেনাদের সংঘর্ষ হয়ে। ইসরায়েলি বাহিনীর হামলায় কৃষকসহ কমপক্ষে ১৬ জন প্রাণ হারান।

ইসরায়েল ১৯৭৬ সালের ৩০ মার্চ ফিলিস্তিনি ভূমি দখলের মাধ্যমে আগ্রাসন শুরু করে এবং সেদিন প্রতিবাদ করায় ছয় বিক্ষোভকারী নিহত হন। ওই ঘটনার পর ইসরায়েলের দখলদারিত্বের প্রতিবাদে প্রতি বছর ফিলিস্তিনিরা ৩০ মার্চ ‘ভূমি দিবস’ পালন করে আসছে। এবার ৪২তম ভূমি দিবস পালন উপলক্ষে ফিলিস্তিনিরা গতকাল শুক্রবার ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ নামে ছয় সপ্তাহের বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয়। এ জন্য সীমান্তে সতর্ক অবস্থান নেয় ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনিদের বিক্ষোভ শুরুর প্রাক্কালেই ইসরায়েল এই হামলা চালায়। শুক্রবারের বিক্ষোভে অন্তত ১৭ হাজার ফিলিস্তিনি অংশ নেন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ‘যুদ্ধে জড়ানোর উস্কানি দিতেই’ হামাসের এ বিক্ষোভের ডাক। বিক্ষোভকে কেন্দ্র করে কোনো সহিংসতা হলে তার জন্য হামাস এবং বিক্ষোভে অংশ নেওয়া ফিলিস্তিনি সংগঠনগুলোই দায়ী থাকবে বলেও হুঁশিয়ারি দিয়েছে তেল আবিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes