দাম পেতে হলে সমন্বয়ের দক্ষতা বাড়াতে হবে: আতিউর রহমান

: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ‘বাজারের অদৃশ্য হাত থাকতে পারে, কিন্তু তার হৃদয় নেই। তাই আমাদের সবুজ পণ্যের ভালো দাম পেতে হলে বিদেশি ক্রেতাদের সাথে উপযুক্ত নেগোসিয়েশনের (সমন্বয়) দক্ষতা দেখাতে হবে।’

বৃহস্পতিবার সকালে নিওস্টার ইনোভেশন আয়োজিত সবুজ উন্নয়ন বিষয়ক এক সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে এসব কথা বলেন। বাংলাদেশের ড্যানিশ রাষ্ট্রদূত মি. মাইকের হেমনিতি উইন্থার এই অনুষ্ঠানে প্রধান অতিথি এবং বিজিএমইএর সিনিয়র ভাইস- প্রেসিডেন্টে ফারুক হাসান ও স্রেডোর সদস্য সিদ্দিক জোবায়ের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ড. আতিউর রহমান বস্ত্র ও চামড়া রফতানি খাতের উদ্যোক্তাদের বাংলাদেশ ব্যাংক থেকে কম খরচের ও মধ্যমেয়াদী সবুজ তহবিল সংগ্রহের পরামর্শ দেন। এই তহবিল খরচ করে কারখানাগুলোর সবুজায়নে মনোযোগী হবার তিনি আহ্বান জানান। আর তারা এ পথে হাঁটলে এক দিন বাংলাদেশ সবুজ বস্ত্র উৎপাদনকারী দেশের ব্র্যান্ড নাম হিসেবে বিশ্বের ভোক্তাদের কাছে পরিচিতি লাভ করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশের উদ্যোক্তারা খুবই উদ্ভাবনীমূলক উল্লেখ করে তিনি বলেন, যে রানা প্লাজা ট্র্যাজেডির পর যে ভাবে চ্যালেঞ্জগুলোকে তারা সুযোগে রূপান্তর করতে সক্ষম হয়েছে তা এক কথায় বিস্ময়কর। এই উদ্যোক্তাদের তাই তাদের এই সবুজায়নের পথের বাধাগুলো দূর করে নানামুখী প্রণোদনা দেবার জন্যে নীতি নির্ধারকদের কাছে আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes