Breaking News

থেরেসা মের হাতে উঠল আইফোন

ব্ল্যাকবেরি বদলে আইফোন ব্যবহার শুরু করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। সংবাদমাধ্যম পলিটিকোর এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী থেরেসা মে ‘নাম্বার টেন পলিসি ইউনিট’ (ব্রিটিশ নীতিনির্ধারণী দল)-এর শেষ সদস্য, যিনি এ পর্যন্ত ব্ল্যাকবেরি মুঠোফোন ব্যবহার করছিলেন। স্মার্টফোনটি হাতে ওঠার আগে যে তাঁর নিরাপত্তা বাহিনী তা থেকে অনেক অ্যাপ ছাঁটাই করেছে, তা বলার অপেক্ষা রাখে না।

একটা সময় ছিল যখন ব্ল্যাকবেরির তৈরি স্মার্টফোন সবচেয়ে নিরাপদ মনে করা হতো। সে জন্যই রাষ্ট্রপ্রধান এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের মধ্যে ব্ল্যাকবেরি ব্যবহারের প্রবণতা ছিল। তবে পরিস্থিতি বদলে গেছে। ব্ল্যাকবেরির বর্তমান অবস্থা সম্পর্কে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ স্টুয়ার্ট মাইলস বলেন, ব্ল্যাকবেরি যদিও নিঃশেষ হয়ে যায়নি, তবে এই অবস্থা থেকে ঘুরে দাঁড়ানো বেশ কঠিন। ২০১৬ সালে কানাডীয় প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি মুঠোফোন উৎপাদন বন্ধ করে দেয়। তবে ব্র্যান্ড নামে অন্য প্রতিষ্ঠানকে মুঠোফোন উৎপাদনের লাইসেন্স দেয় প্রতিষ্ঠানটি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৩ সালে বলেছিলেন, নিরাপত্তার বিষয় মাথায় রেখে তাঁকে আইফোন ব্যবহার করতে নিষেধ করা হয়, তবে ব্ল্যাকবেরি স্মার্টফোন ব্যবহার করা যেতে পারে। এদিকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি ২০১৭ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন ব্যবহার করতে নিষেধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes