ফেসবুকে তথ্য সুরক্ষিত রাখবেন যেভাবে

 ক্যামব্রিজ এনালিটিকা বিতর্কে নিজেদের তথ্যের নিরাপত্তা নিয়ে ঘোর অনিশ্চয়তার মুখে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারী। ধোঁয়াশা কাটাতে সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহারকারীদের তথ্য নিরাপদ রাখতে নতুন ফিচার আনছে তারা।

তবে ব্যবহারকারীরা নিজেদের ফেসবুকের সেটিংসে এমন কিছু পরিবর্তন করতে পারেন, যাতে তথ্য সুরক্ষিত থাকবে। যদিও হ্যাকারদের দৌরাত্ম্যে সুরক্ষিত থাকার উপায় নেই। তবুও, ফেসবুক সেটিংসে কোন পরিবর্তন করলে তথ্য সুরক্ষিত থাকবে তা জেনে রাখা দরকার।

ক্যামব্রিজ এনালিটিকা কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর তথ্য চুরি যাওয়ার ভয়ে বহু মানুষ তাদের ফেসবুক অ্যাকাউন্টই বন্ধ করে দিচ্ছেন। কিন্তু এটা কোনও স্থায়ী সমাধান নয়। কারণ, পরে ফের ফেসবুকে ফিরলে একই রকম সমস্যার মুখে পড়তে পারেন সেই ব্যক্তি। সমস্যার স্থায়ী সমাধানে ফেসবুক এপিআই (API)-এর সুরক্ষাবিধিতে রদবদল করার পরামর্শ দিচ্ছে সংস্থাটি।

ফেসবুক এপিআইয়ে আছে ফার্মভিল, টুইটার এবং ইনস্টাগ্রামের মতো অ্যাপও। তবে, তার আগে অবশ্যই মনে রাখতে হবে, আপনি যদি সব এপিআই নিষ্ক্রিয় করে দেন, তাহলে আর এই অ্যাপগুলো ফেসবুকে লগ ইন করেও ব্যবহার করতে পারবেন না।

অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে ফেসবুকে লগ ইন করে অ্যাপ সেটিংস অপশন বেছে নিন। এরপর অ্যাপস, ওয়েবসাইট অ্যান্ড প্লাগইনস অপশন থেকে এডিট অপশনে ক্লিক করুন। সেখানে ‘অ্যাপস আদার ইউজ’ অপশন থেকে এডিট বাটনে ক্লিক করুন। এবার সেখান থেকে আপনি যে যে অ্যাপ আপনার তথ্য জানুক, এটা চান না, সেই অ্যাপগুলোকে আনচেক করে দিতে পারেন।

উল্লেখ্য, ফেসবুক ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য সংগ্রহ করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা। পরে সেসব তথ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে ব্যবহার করা হয়। এই তথ্য ফাঁস হওয়ার পর তুমুল আলোড়ন উঠে। পরে গত মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে বরখাস্ত করা হয়। পরে ভুল স্বীকার করে সবকিছুর জন্য ক্ষমা চেয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes