পানিকে সম্পদে পরিণত করতে হবে : পানিসম্পদমন্ত্রী

পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, পানিকে সম্পদে পরিণত করতে হবে। তাই আমাদের চেষ্টা করতে হবে আমরা যেন পানির অপচয় না করি ও পানিকে দূষণমুক্ত রাখি।

রবিবার সচিবালয়ে মন্ত্রীর নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন। আগামী ২৭ মার্চ বাংলাদেশে বিশ্ব পানি দিবস পালনের প্রস্তুতি জানাতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এবারের পানি দিবসের প্রতিপাদ্য বিষয় হলো, ‘পানির জন্য প্রকৃতি’।

জাতিসংঘ কর্তৃক ঘোষিত বিশ্ব পানি দিবস ২২ মার্চ। কিন্তু বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করায় ওইদিন সরকারি কর্মসূচি ছিল। সে কারণেই আগামী ২৭ মার্চ এই দিবসটি পালন করা হবে।

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, আমাদের ভিশন হচ্ছে জনগণের জীবনমান উন্নয়নে পানি সম্পদেও টেকসই নিরাপত্তা। এক সময় শ্যালো টিউবওয়েল এবং পরবর্তীতে ডিপ টিউবওয়েল বসিয়ে সুপেয় পানি পাওয়া যেত। কিন্তু এখন তাতেও অনেক জায়গায় পানি পাওয়া যাচ্ছে না। পৃথিবীর অনেক দেশ পানি আমদানি করে। যদিও আমাদের এখনও সেই পরিস্থিতি হয়নি। তাই আমাদের সবার লক্ষ্য রাখতে হবে বিনা কারণে যেন পানি খরচ না করি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পানি দিবসের কর্মসূচি পালনের অংশ হিসেবে আগামী ২৭ মার্চ সকাল সাড়ে ৭টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি আশ-পাশের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হবে। পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এই শোভাযাত্রার নেতৃত্ব দেবেন।

এ ছাড়া সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হবে। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। দিবসটি উপলক্ষে পোস্টার, লিফলেট, ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন, প্ল্যাকার্ড, তোরণ নির্মাণ করা হবে। এছাড়া দিবসটি উপলক্ষে ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ করা হবে।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীর প্রতিক, ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন। বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes