মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশ পিছিয়েছে মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশ পিছিয়েছে – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১১ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশ পিছিয়েছে

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
  • ১৪৪ পাঠক

বিশ্বজুড়ে মোবাইল ইন্টারনেটের গতিতে পিছিয়েছে বাংলাদেশ। তবে ব্রডব্যান্ড সংযোগের গতি বৃদ্ধির হারে এগিয়েছে। ইন্টারনেটের গতির এই চিত্র উঠে এসেছে সম্প্রতি ওকলা প্রকাশিত বৈশ্বিক সূচকে।

ওকলার প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের জুলাই থেকে এই বছরের জুলাই সময়কালে ব্রডব্যান্ডে বাংলাদেশের এই বৃদ্ধির হার ৪২.৫৯ শতাংশ। তবে মোবাইল ইন্টারনেটে দেশের গতি বাড়ার হার মাত্র ১৫.৩৮ শতাংশ। এই গড় বৈশ্বিক গড়ের মাত্র এক চতুর্থাংশ। বৈশ্বিক মোবাইল ইন্টারনেটের গতি বেড়েছে ৫৯.৫ শতাংশ।
ইন্টারনেটের গতিতে শীর্ষস্থানীয় ১০ দেশের তালিকায় রয়েছে সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, কাতার, চীন, সাইপ্রাস, নরওয়ে, সৌদি আরব, কুয়েত, অষ্ট্রেলিয়া ও বুলগেরিয়া।
ওকলার জুলাইয়ের প্রতিবেদন জানিয়েছে, মোবাইল ইন্টারনেটের বৈশ্বিক গড় গতি ছিলো ৫৫ এমবিপিএস। বাংলাদেশে যা ছিলো ১২.৬ এমবিপিএস।
প্রতিবেদন বলা হয়েছে, বিগত বছরের জুলাইয়ে মোবাইল ইন্টারনেটের ডাউনলোডের গড় গতি ছিলো সেকেন্ডে ১০.৯২ মেগাবাইট (এমবিপিএস)। এই বছরের জুলাইয়ে তা বেড়ে হয়েছে ১২.৬ এমবিপিএস। একই সময়কালে বৈশ্বিক মোবাইল ইন্টারনেটের ডাউনলোডের গতি ছিলো ৩৪.৫২ এমবিপিএস। এ বছরের জুলাইয়ে এসে এটি বেড়ে হয়েছে ৫৫.০৭ এমবিপিএস।
প্রতিবেদন অনুযায়ী, মোবাইল ইন্টারনেটের গতির সূচকে বাংলাদেশ সবসময়ই পিছিয়ে রয়েছে। জুনের প্রতিবেদন অনুযায়ী ১৩৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৫তম।
ওকলার প্রতিবেদনে বিশ্বের নানা দেশের গড় ইন্টারনেট গতির তুলনামূলক চিত্র তুলে ধরা হয়। নিয়মিত তারা এক মাসের তথ্য বিশ্লেষণ করে পরবর্তী মাসের মাঝামাঝি প্রতিবেদনে তা প্রকাশ করে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD