Breaking News

হোয়াটসঅ্যাপের নতুন ১০ ফিচার

ব্যবহারকারীদের সুবিধার জন্য নিত্যনতুন ফিচার হালনাগাদ করছে হোয়াটসঅ্যাপ। চলতি বছরে হোয়াটসঅ্যাপ বেশ কিছু বড় ধরনের হালনাগাদ এনেছে। এর মধ্যে অ্যান্ড্রয়েড পেমেন্ট, তথ্য মোছার সুবিধাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে। হোয়াটসঅ্যাপের কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন সম্পর্কে জেনে নিন:

অ্যান্ড্রয়েড পেমেন্টস: এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমে অর্থ পরিশোধ করার সুবিধা এসেছে। বেশ কিছুদিন ধরে আলোচনা ও পরীক্ষামূলকভাবে চালানোর পর অ্যান্ড্রয়েড ও আইএস প্ল্যাটফর্মে পেমেন্টস ফিচারটি উন্মুক্ত করেছে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ।

ডিলিট ফর এভরিওয়ান: কাউকে বার্তা পাঠানোর পর তা মুছে ফেলার সুযোগ করে দিতে বিশেষ ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ। এ ফিচার ব্যবহার করতে যে বার্তাটি মুছতে হবে, তা ঠিক করে ডিলিট বাটনে চাপ দিতে হবে। এর আগে বার্তা পাঠানোর সর্বোচ্চ সাত মিনিট পর পর্যন্ত তা মুছে ফেলার সুযোগ ছিল। নতুন হালনাগাদে এ সময় বাড়িয়ে ৬৮ মিনিট করা হয়েছে।

গ্রুপের বর্ণনা: হোয়াটসঅ্যাপ গ্রুপকে এখন প্রাণবন্ত করতে বিশেষ হালনাগাদ এসেছে। এ ফিচারের মাধ্যমে এক জায়গা থেকেই অনেক মানুষের সঙ্গে একবারে যোগাযোগ করা যায়। গ্রুপের গুরুত্ব বুঝতে পেরে। গ্রুপ ডেসক্রিপশন ফিচারটি এনেছে হোয়াটসঅ্যাপ। এর ফলে ওই গ্রুপ সম্পর্কে ৫০০ অক্ষরের বর্ণনা লিখতে পারবেন ব্যবহারকারী। এখন গ্রুপের সব সদস্য গ্রুপের বর্ণনা বাতিল বা যুক্ত করার সুবিধা পাবেন। যিনি বর্ণনা যুক্ত করবেন, তাঁর নামসহ একটি নোটিফিকেশন পাবেন গ্রুপের অন্যরা।

গ্রুপ ভিডিও কল: এখন হোয়াটসঅ্যাপে ভিডিও কল আরও সহজ হয়েছে। এ অভিজ্ঞতা আরও উন্নত করতে গ্রুপ ভিডিও কলের সুবিধাও এনেছে হোয়াটসঅ্যাপ। কোনো ভিডিও কলে চাইলে এখন একাধিক ব্যক্তিকে যুক্ত করে সহজেই গ্রুপ ভিডিও কল সেরে নিতে পারবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী।

হোয়াটসঅ্যাপ ফর বিজনেস: সম্প্রতি হোয়াটসঅ্যাপ ফর বিজনেস নামে একটি অ্যাপ এনেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এটি ব্যবহার করে ব্যবসায়ী বা কোনো প্রতিষ্ঠান তাদের গ্রাহকের সঙ্গে যোগাযোগ ও হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মে থাকতে পারবে। এতে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ভেরিফায়েড প্রোফাইল রাখার পাশাপাশি কুইক রিপ্লাইস, গ্রিটিং মেসেজ, অ্যাওয়ে মেসেজের মতো সুবিধা থাকবে।

ভয়েস থেকে ভিডিও কলে যাওয়া: হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এখন চাইলে ভয়েস কল চলাকালেই ভিডিও কলে যুক্ত হতে পারবেন। নতুন ফিচারটির মাধ্যমে একটি লুকানো সুইচ পাবেন, যা ব্যবহার করে ভয়েস থেকে ভিডিও কলে যাওয়া যাবে। অবশ্য চাইলেই ভিডিও চালু হবে না। এ জন্য দুজনকেই অনুমতি দিতে হবে।

অ্যাপল কারপ্লেতে হোয়াটসঅ্যাপ: জনপ্রিয় বার্তা আদান-প্রদানকারী এ প্ল্যাটফর্ম মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপলকে রাজি করিয়ে অ্যাপল কারপ্লে প্রযুক্তির সঙ্গে যুক্ত হয়েছে। এর ফলে চলতি পথেই আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা পুশ নোটিফিকেশন পাবেন এবং তাঁদের ডিভাইসে থাকা কন্টাক্টগুলো সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপের সঙ্গে ইউটিউব: এখন চাইলেই হোয়াটসঅ্যাপের চ্যাট উইন্ডোতে ইউটিউব ভিডিও দেখতে পারেন। হোয়াটসঅ্যাপের সঙ্গে যুক্ত করা হয়েছে ইউটিউবকে। এখন শুধু চ্যাট উইন্ডোতে ইউটিউব লিংক ক্লিক করলেই হবে। এতে ওই উইন্ডোতেই ভিডিও চালু হবে। ওই ভিডিও ইউন্ডোর আকার ছোট-বড় করার সুবিধাও রয়েছে।

হোয়াটসঅ্যাপ নকশা পরিবর্তন: ব্যবহারকারী চাইলে তার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কিছুটা পরিবর্তন করে নিতে পারেন। এর অ্যাডাপটিভ আইকন ফিচারটি অ্যান্ড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেমের অংশ এবং হোয়াটসঅ্যাপ তা সমর্থন করছে। নতুন আইকন ব্যবহার করে এ পরিবর্তন করা যাবে।

লোকেশন শেয়ারিং: হোয়াটসঅ্যাপে যুক্ত হয়েছে লাইভ লোকেশন শেয়ারিং ফিচার। এর মাধ্যমে ব্যবহারকারীরা অন্য কারও সঙ্গে রিয়েল টাইমে তাঁর অবস্থানগত তথ্য জানাতে পারবেন। লাইভ লোকেশন শেয়ার করতে লোকেশন ট্যাবে যেতে হবে। গ্রুপ বা ব্যক্তিপর্যায়ে যোগাযোগের ক্ষেত্রেও এটি ব্যবহার করা যাবে। ম্যাপে ইউজার প্রোফাইল ছবিটি দেখতে পাবেন ব্যবহারকারীর যোগাযোগ তালিকায় থাকা ব্যক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes