বিদায়ী বছরে জীবনযাত্রার ব্যয় আগের চেয়ে কম বেড়েছে: ক্যাব

0
16

বিদায়ী বছরে মানুষের জীবনযাত্রার ব্যয় আগের বছরের চেয়ে কম বেড়েছে বলে জানিয়েছে ভোক্তা অধিকার সংগঠন ক্যাব।শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে বেসরকারি সংগঠনটি শিক্ষা, চিকিৎসা ও যাতায়াত ব্যয় বাদ দিয়ে জীবনযাপনের ব্যয় সংক্রান্ত প্রতিবেদন তুলে ধরেছে।

রাজধানীর ১৫টি খুচরা বাজারের ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী এবং ১৪টি সেবা সংস্থার তথ্য নিয়ে এই পর্যালোচনা প্রতিবেদন তৈরি করেছে তারা।

সংগঠনটির চেয়ারম্যান গোলাম রহমান বলেন, সদ্য শেষ হওয়া ২০১৮ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ছয় শতাংশ। পণ্যমূল্য ও সেবা সার্ভিসের মূল্য বেড়েছে পাঁচ দশমিক ১৯ শতাংশ।তিনি বলেন, ২০১৭ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছিল আট দশমিক ৪৪ শতাংশ, পণ্যমূল্য ও সেবাসার্ভিসের মূল্য বেড়েছিল সাত দশমিক ১৭ শতাংশ।

সব মিলিয়ে আগের বছরের চেয়ে গত বছর জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি দুই দশমিক ৪৪ শতাংশ পয়েন্ট কম হয়েছে।ক্যাব চেয়ারম্যান বলেন, দেশের মোট জনসংখ্যার বড় অংশ গ্রামে থাকলেও নিজেদের সামর্থ্যের অভাবে ব্যয়ের সার্বিক চিত্র তুলে আনা সম্ভব হয়নি। শহুরে এই হিসাব সার্বিক চিত্র সম্পর্কে একটি আংশিক ধারণা দেবে।

ক্যাবের পর্যবেক্ষণ বলছে, ২০১৮ সালে অধিকাংশ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ছিল। মোটা চালের দাম ১৫ শতাংশ, ডালের দাম গড়ে ১৭ শতাংশ, তেলের দাম দুই শতাংশ, মসলার দাম ২২ শতাংশ, শাক-সবজির দাম প্রায় ১১ শতাংশ এবং চিনির দাম ১১ দশমিক ৭৫ শতাংশ কমেছে।বিগত বছর আমদানি শুল্ক বাবদ এক লাখ ১৪ হাজার কোটি টাকা দিতে হয়েছে ভোক্তাদের জানিয়ে ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, এটি প্রতিবেশী বিভিন্ন দেশের তুলনায় অনেক বেশি। ভোক্তাদের ওপর থেকে এই শুল্কের হার কমাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here