মামলা করলে আমরা জিতব

0
15

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি) ২০ লাখ ডলার জরিমানা করেছে ফিলিপাইনের সিনেট। আইন ভাঙা ও অর্থ পাচারের সঙ্গে জড়িত থাকায় ব্যাংকটির এ শাস্তি হয়েছে। এখন আরসিবিসির সাবেক শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতোকে ৫৬ বছরের জেল দিয়েছেন দেশটির আদালত, জরিমানাও করা হয়েছে। এর আগে আরসিবিসির প্রধান নির্বাহী অপরাধ স্বীকার করে পদত্যাগ করেছিলেন। এসব একতরফাভাবে ফিলিপাইন নিজেই করেছে। আমাদের কোনো চেষ্টায় এটা হয়নি। ফিলিপাইনকে এর আগে অর্থ পাচারের দায়ে কালো তালিকাভুক্ত করেছিল জাতিসংঘ।

অথচ আমাদের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মামলা করা হয়নি। সাবেক অর্থমন্ত্রী মহোদয় একবারও ম্যানিলা যাননি। আমরা যে প্রতিবেদন জমা দিয়েছি, তা প্রকাশ করবে কি না তা সরকারের এখতিয়ার। ওই প্রতিবেদনে পরিষ্কারভাবে সম্পূর্ণভাবে আরসিবিসিকে দায়ী করা হয়েছে। এ ঘটনায় আরসিবিসির সাজা হলো, কাজেই এখনো মামলা করলে আমরাই জিতব।

কিন্তু প্রথমদিকে যে বলা হয়েছিল, আমরা নিউইয়র্কের ফেডারেল রিজার্ভের বিরুদ্ধে মামলা করব। এটা ছিল সম্পূর্ণ ভুল ও ভ্রান্ত। নিউইয়র্ক ফেডের সহায়তা নিয়েই আন্তর্জাতিক আদালতে মামলা করলে আমরা অবশ্যই জিতব। টাকাও ফেরত পাব। এতে শুধু আরসিবিসির সাজা হবে, দেশের কারও সম্পৃক্ততা পাবে না। কারণ, তারা নিজেরাই আরসিবিসিকে দায়ী করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here