উবারের পর এবার ‘টেন ওয়ান হানড্রেড’

 উবারের প্রতিষ্ঠাতা ট্রাভিস কালানিক এবার নতুন আরেকটি উদ্যোগ নিতে যাচ্ছেন। গতকাল বুধবার কালানিক তাঁর টুইটারে নতুন উদ্যোগের কথা প্রকাশ করেন। তিনি ‘১০১০০’ বা ‘টেন ওয়ান হানড্রেড’ নামের একটি উদ্যোগের ঘোষণা দেন। এটি মূলত বিনিয়োগকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। কালানিক বলেছেন, তাঁর এই উদ্যোগ ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করবে।

বিশেষ করে রিয়েল স্টেট, ই-কমার্সসহ ভারত ও চীনের আধুনিক উদ্ভাবনের ক্ষেত্রে কাজ করবে। এ ছাড়া তাঁর বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে ভবিষ্যৎ শহরগুলোর জন্য অলাভজনক উদ্যোগ নেওয়া হবে।

গত বছরে উবারের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে কালানিককে সরে যেতে বাধ্য করে উবার বোর্ড। কর্মক্ষেত্রে বাজে পরিবেশ সৃষ্টি, আইনি ঝামেলা, চালকের সঙ্গে বাজে ব্যবহারসহ নানা অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। তবে কোম্পানিতে ওই পদে ফিরতে নানা চেষ্টা করেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত পরাজয় মেনে নেন।

কালানিক লিখেছেন, ‘কয়েক মাস ধরেই পরবর্তী উদ্যোগের কথা ভাবছিলাম। আমি এখন বিনিয়োগ শুরু করেছি। বিভিন্ন বোর্ডে যুক্ত হচ্ছি। বিভিন্ন উদ্যোক্তা ও অলাভজনক সংস্থার সঙ্গে কাজ শুরু করেছি। এ জন্য আমার নতুন উদ্যোগ “টেন ওয়ান হানড্রেড”-এর ঘোষণা দিচ্ছি।’ যাঁরা ট্রাভিসের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করবেন, তাঁদের জন্য একটি ই-মেইল ঠিকানা (travis@10100fund.com) দিয়েছেন তিনি।

অবশ্য নতুন উদ্যোগ থেকে কী ধরনের চাকরির সুযোগ তৈরি করা হবে, তা বিস্তারিত জানাননি তিনি। এর আগে উবারের মাধ্যমে কর্মসংস্থান তৈরি করেছিলেন তিনি।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, উবার বোর্ডের সঙ্গে লড়াইয়ে কালানিকের সিইও পদে ফেরার সম্ভাবনা ক্ষীণ দেখে নতুন উদ্যোগের দিকে ঝুঁকছেন তিনি।

সম্প্রতি জাপানের টেলিকম প্রতিষ্ঠান সফটব্যাংকের সঙ্গে চুক্তি করেছে উবার। এতে উবারের বোর্ডে ক্ষমতার রদবদল ঘটেছে। এতে উবারে কালানিকের নিয়ন্ত্রণ কমেছে। সফটব্যাংক উবারের দুটি বোর্ড সিট ও ভোট দেওয়ার ক্ষমতার শর্তে চুক্তিতে রাজি হয়েছে।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়, সফটব্যাংকের কাছে উবারের শেয়ার বিক্রির ফলে কাগজে-কলমের কোটিপতি কালানিক বাস্তবের কোটিপতি হয়েছেন। তাই কালানিকের জন্য এখন পরবর্তী উদ্যোগের সিদ্ধান্ত নেওয়া সহজ হয়েছে। তবে উবারে কালানিকের প্রভাব একেবারে কমে যাচ্ছে তা নয়, বর্তমানে উবারের প্রধান নির্বাহী দারা খোশরেশাহিকে নানা সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। ওই সমস্যাগুলো কালানিকের সময়ই সৃষ্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes