অস্ট্রেলিয়ার ১০৯ বছরের রেকর্ডের পাশে বাংলাদেশের নাম

অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ওয়ারেন ব্যাডলি। ১৯৫২ সালে পৃথিবীকে বিদায় জানিয়েছেন তিনি। কিন্তু ক্রিকেট তাকে বিদায় জানায়নি। ইতিহাসের পাতায় লিখে রেখেছে তার নাম। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে তিনিই যে প্রথম এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করার রেকর্ড গড়েন। ইংল্যন্ডের বিপক্ষে ১৯০৯ সালে ওভালে প্রথম ইনিংসে ১৩৬ রানের পর দ্বিতীয় ইনিংসে ১৩০ রান করেন তিনি। তার ১০৯ বছর পরে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করে ওই তালিকায় বাংলাদেশের নাম যোগ করেছেন মুমিনুল ইসলাম।

শ্রীলংকার বিপক্ষে ২০১৮ সালের শুরুতে চট্রগ্রাম টেস্টের দুই ইনিংসে তিনি ১৭৬ ও ১০৫ রানের ইনিংস খেলে প্রথম বাংলাদেশি হিসেবে রেকর্ডের পাতায় নাম লেখান। ইংল্যান্ডের হয়ে ১৯২২-২৩ মৌসুমে জ্যাক রাসেল এবং ১৯২৯-৩০ সালে ওয়েস্ট ইন্ডিজের জর্জ হার্ডলির নাম ওঠে এই তালিকায়। ১৯৪৭-৪৮ সালে ভারতের হয়ে প্রথম বিজয় হাজরা এবং পাকিস্তানের হয়ে হানিফ মোহাম্মদের নাম এই তালিকায় ওঠে ১৯৬১-৬২ সালে।

খেলাধুলা বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ‘ইএসপিএন’ এমন আরো কিছু রেকর্ডের কথা উল্লেখ করেছে। যেমন-ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান ডন ব্রাডম্যানের নাম। তিনি এক টেস্ট সিরিজে ৯৭৪ রান করার অনন্য কীর্তি গড়েন। আর এই রান করতে তিনি ৯৪ টি চার মারেন। তবে কোন ওভার বাউন্ডারি মারেননি। এক সিরিজে সর্বাধিক চার মারার হিসেবে তার উপরে আছেন কেবল দুই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান ব্রায়ান লারা (১২১) এবং ভিভ রিচার্ডসের নাম (১১২)।

তেমনি এক দিনের ম্যাচে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার কীর্তি দুই আফগান তরুণের। শারজায় গত মাসে আফগান তরুণ অফ স্পিনার মুজিব-উর রহমান জিম্বাবুয়ের বিপক্ষে ৫০ রানে ৫ উইকেট নিয়ে ১৬ বছর ৩২৫ দিনে এই রেকর্ড নিজের দখলে নেন। এর আগে রেকর্ডটি ছিল রশিদ খানের দখলে। তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে ১৮ বছর ১৭৮ দিনে ৪৩ রানে ৬ উইকেট নিয়ে এই কীর্তি গড়েন। তার আগে ১৮ বছর ২৬৬ দিনে রেকর্ডটি গড়েন পাকিস্তানের ওয়াসিম আকরাম।

আর টেস্টে এক ম্যাচে ১০ উইকেট পাননি কিন্তু ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন এমন বোলার কে আছেন জানেন কি? ইংল্যান্ডের বব উইলিস এবং ব্রেড লি। উইলসের ক্যারিয়ার সেরা বোলিং ৯২ রানে ৯ উইকেট আর মোট উইকেট ৩২৫। ব্রেড লি’র উইকেট সংখ্যা ৩১০। আর তার সেরা বোলিং ফিগার ১৭১ রানে ৯ উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes