লাইফস্টাইল

ত্বকের যত্নে খুঁটিনাটি

 কড়া রোদে গরমে অস্থির হওয়ার দিন শুরু হয়ে গেছে। বৈশাখের প্রথম দিন থেকেই নিজের যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। শরীর, ত্বক, চুল ভালো থাকলে মন খারাপের পাল্লাও যে হালকা থাকবে। শুরু করা যাক ত্বক নিয়েই। প্রতিদিন কী করবেন, কী করবেন না—সেটা জানা থাকা জরুরি এই সময়। তার সঙ্গে ঘরোয়া প্যাক ভালো রাখবে ত্বক। ত্বকের যত্নের খুঁটিনাটি বিষয় তুলে ধরা হলো ... Read More »

ভিটামিন ডি’র ঘাটতি পূরণ করবেন যেভাবে

ভিটামিন ডি হাড়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ।এটি সর্দি-কাশি , বিষন্নতা সারাতে দারুন কার্যকরী। এছাড়া শরীরে ভিটামিন ডি’র অভাবে ফাটিগো, শরীরে ক্লান্তি ভাব,চুল পড়া, মাংসপেশী ব্যথা, প্রায়ই অসুস্থ হয়ে পড়া দেখা যায়। এ কারণে শরীরে ভিটামিন ডি’র স্বল্পতা দূর করা প্রয়োজন। শরীরে ভিটামিন ডি’র ঘাটতি পূরণ করার বেশ কয়েকটি উৎস রয়েছে। সূর্যের আলো ভিটামিন ডি’র অন্যতম প্রধান উৎস। বিশেষজ্ঞরা বলেন, দৈনিক কমপক্ষে ... Read More »

ধূমপান ও মাদক বিরোধী প্রচারাভিযান অনুষ্ঠিত

কুষ্টিয়ায় সর্বশ্রেণীর মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ধূমপান ও মাদক বিরোধী প্রচারাভিযান অনুষ্ঠিত হয়েছে। কুষ্টিয়া শহরতলী বটতৈল ইউনিয়নের কদমতলায় সাফ‘র আয়োজনে সাংবাদিক অর্পণ মাহমুদের পরিচালনায় এলাকার সর্বশ্রেণীর মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ধূমপান ও মাদক বিরোধী প্রচারাভিযান অনুষ্ঠিত হয়। সাফ‘র নির্বাহী পরিচালক ও জেলা তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স কমিটির সদস্য মীর আব্দুর রাজ্জাক বলেন, ধূমপান ও মাদক বিরোধী আন্দোলন পরিবার থেকে শুরু ... Read More »

শরীর ক্লান্ত থাকলে যে ৮ কাজ ভুলেও করবেন না

শরীর ক্লান্ত থাকলে কাজে অনীহা আসাটাই স্বাভাবিক। অনেকেই আবার ক্লান্তির কারণে অনিদ্রাজনিত রোগে ভুগেন।  লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই মতে,নিত্যদিনে কিছু অভ্যাসে পরিবর্তন নিয়ে আসলেই শারীরিক ক্লান্তি মুছে ফেলা সম্ভব। চলুন তাহলে দেখে নিই কোন ৮টি অভ্যাসে দূর হবে ক্লান্তি।  কফিকে ‘না’ বলুন – দিনের বেলা ক্লান্ত অবস্থায় অতিরিক্ত কফি খাওয়া থেকে বিরত থাকুন। এতে শরীরের ক্লান্তি আরও কয়েকগুণ বেড়ে যায়। ফলে ... Read More »

বৈশাখী পাতে

চেনা দেশি খাবারে চমক থাকা চাই। সে জন্য চেনা কিছু খাবারের রান্নাতেও যোগ করা যায় নতুনত্ব। বাঙালির পছন্দের সে রকম কয়েকটি খাবারের রেসিপি দিয়েছেন শুভাগতা দেবাশীষ কাঁচা আমে ছোট মাছের চচ্চড়ি উপকরণ মলা মাছ ২৫০ গ্রাম, কাঁচা আম ২টি (কুচি), দেশি পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ৭-৮টি, লবণ পরিমাণমতো, জিরা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, হলুদের গুঁড়া ... Read More »

মায়ের জীবন বাঁচাতে দুই ভাইয়ের জীবন সংগ্রাম

তিন মাস মায়ের পেটে থাকতে বাবা শাহাদত হোসেন সড়ক দুর্ঘটনায় নিহত হন। শোকে মুহ্যমান সদ্য বিধবা মা হাসিনা খাতুন স্বামীর ভিটে ত্যাগ করেন কিছুদন পরই। ওঠে নানার বাড়ি ঝিনাইদহ শহরের ব্যাপারীপাড়ায়। হাসিনার কোল জুড়ে আসে দুই জোমজ ভাই হাসান ও খায়রুল। বাবা মায়ের নতুন বিয়ের প্রস্তাব প্রত্যাখান করে পরের বাড়ি ঝিয়ের কাজ করে দুই ছেলেকে পড়ালেখা করাতো হাসিনা। কিন্তু বিধি ... Read More »

গরমে যে চার খাবার এড়িয়ে যাবেন

গরম পড়ে গেছে। এই সময় আইসক্রিম, কোমল পানীয় ইত্যাদি খেতে অনেকেই পছন্দ করেন। তবে জানেন কি এগুলো শরীরের উপকার না করে উল্টো ক্ষতি করে? হ্যাঁ, বিশেষজ্ঞরা এমনটাই বলেন। গরমে খাওয়া ঠিক নয় এমন কিছু খাবারের নাম জানিয়েছে জীবনধারা বিষয়ক ম্যাগাজিন ফ্যামিনা। ১. আইসক্রিম গরমে আইসক্রিম কার না ভালো লাগে। তবে আইসক্রিম থেকে সাবধান হোন। আইসক্রিমের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ ক্যালোরি; রয়েছে ... Read More »

ফল খেয়ে ডায়েট

শরীরের ওজন কমানো বা সুস্থ থাকার জন্য ডায়েট করে থাকেন অনেকই। খাবার পরিমাণ কমিয়ে, শারীরিক পরিশ্রম করে ডায়েট করতে পারেন। চাইলে আপনি শুধু ফল খেয়েও ডায়েট করা যায়। বারডেম জেনারেল হাসপাতালের খাদ্য ও পুষ্টি বিভাগের বিভাগীয় প্রধান ও প্রধান পুষ্টিবিদ শামসুন্নাহার নাহিদ বলেন, নিজেকে সুস্থ রাখার জন্য প্রত্যেকেই নিজের মতো চেষ্টা করে। ফল দিয়ে ডায়েট করলে আপনি থাকবেন আরও সতেজ ... Read More »

কিছু অলিখিত ‘কমনসেন্স’

 কমনসেন্স, যা বাংলায় কাণ্ডজ্ঞান নামেই পরিচিত। হার্ভার্ড বিজনেস রিভিউতে ২০০০ সালে প্রকাশিত এক নিবন্ধনে কাণ্ডজ্ঞান বিষয়টিকে ব্যক্তিত্ব-সংশ্লিষ্ট সক্ষমতা হিসেবে বলা হয়েছে। অন্যের কাণ্ডজ্ঞান কিংবা কমনসেন্স নিয়ে আমরা প্রায়ই বিপত্তিতে পড়ি। মানুষভেদে কাণ্ডজ্ঞানের মাত্রা কিন্তু ভিন্ন হয়ে থাকে। কর্মক্ষেত্র, পরিবার কিংবা ব্যক্তিজীবন-সব ক্ষেত্রেই আপনি কতটা ইতিবাচক ব্যক্তিত্বের অধিকারী, তার পরিচয় কিন্তু প্রকাশ পায় কাণ্ডজ্ঞানের মাত্রা অনুসারে। বাজফিডে এমনই কিছু অলিখিত সামাজিক ... Read More »

এখন জ্বর-কাশিতে কী করবেন?

 শেষরাত ও ভোররাতে তাপমাত্রা কমে যায়। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত তাপমাত্রা কিছুটা বেশি থাকে। ২৪ ঘণ্টার মধ্যে তাপমাত্রার এই ওঠানামার ফলে কিছু কিছু ভাইরাস শরীরের ওপর আক্রমণের সুযোগ পায়। আবহাওয়ায় তাপমাত্রার এই দ্রুত পরিবর্তনের সঙ্গে যাঁরা খাপ খাওয়াতে পারেন না, তাঁরাই আক্রান্ত হচ্ছেন জ্বরসহ সর্দি-কাশিতে। ঋতু পরিবর্তনের ফলে জ্বরের এই প্রকোপ নতুন কিছু নয়, সাধারণের কাছে এটি ‘ফ্লু’ বা ভাইরাল ... Read More »

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes