Breaking News

আন্তর্জাতিক

সিরিয়া হামলায় যুক্তরাজ্যের অংশ নিয়ে প্রশ্ন তুললেন করবিন

সিরিয়ায় বিমান হামলায় যুক্তরাজ্যের যোগ দেওয়া নিয়ে প্রশ্ন তুললেন দেশটির বিরোধী দলীয় নেতা লেবার পার্টির জেরেমি করবিন। রোববার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, সিরিয়ায় বিমান হামলায় যুক্তরাজ্যের অংশগ্রহণের আইনি ভিত্তি নিয়ে বিতর্ক রয়েছে। কেবল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যদি হামলায় সমর্থন দেয় সেটাই তিনি সমর্থন করবেন। করবিন বলেন, ‘আমি পররাষ্ট্রমন্ত্রীকে জিজ্ঞেস করছি, ‘প্রধানমন্ত্রীকে জিজ্ঞেস করছি এর আইনি ভিত্তিটা কোথায়?’ তিনি বলেন, ... Read More »

সিরিয়ায় ফের হামলা হলে বৈশ্বিক নৈরাজ্য: পুতিন

সিরিয়ায় ফের পশ্চিমা হামলা হলে তা বৈশ্বিক নৈরাজ্য তৈরি করতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার তিনি এ হুঁশিয়ারি দেন বলে ক্রেমলিনের এক বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, রোববার পুতিন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে টেলিফোনে আলাপ করেন। ফোনালাপে তারা সম্মত হন যে, সাত বছর ধরে সংঘর্ষ চলা সিরিয়ায় তৈরি হওয়া রাজনৈতিক ... Read More »

নিরাপত্তা পরিষদে বৈঠক আহ্বান রাশিয়ার

পক্ষত্যাগী প্রাক্তন রুশ গুপ্তচরের ওপর রাসায়নিক হামলার অভিযোগে যুক্তরাজ্য ও এর মিত্রদের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্কে যে টানপোড়েন দেখা দিয়েছে তা নিরসনে বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বিশেষ বৈঠক ডেকেছে মস্কো। গত ৪ মার্চ যুক্তরাজ্যের সলসবেরি শহরে একটি রেস্তোরাঁর বাইরে অচেতন অবস্থায় পক্ষত্যাগী প্রাক্তন রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে। পরে জানা যায়, তাদের ওপর বিষাক্ত রাসায়নিক হামলা চালানো ... Read More »

সৌদিতে ২ সপ্তাহের মধ্যেই চালু হচ্ছে সিনেমা হল

সৌদি আরবের মানুষজন হলে গিয়ে সর্বশেষ সিনেমা দেখেছে ১৯৭০ এর দশকে। এর পর দেশটির কট্টরপন্থী ইসলামিক নেতাদের চাপে সিনেমা হলগুলো বন্ধ হয়ে যায়। ৩৫ বছর ধরে সেখানে কোনো সিনেমা হল ছিল না। কিন্তু সম্প্রতি সিনেমা হলের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির রাজ পরিবার। এই দীর্ঘ বিরতির পর এ মাসের ১৮ তারিখ রিয়াদে চালু হচ্ছে দেশটির প্রথম সিনেমা হল। ... Read More »

রফতানী খাতে প্রবৃদ্ধি অর্জন সামান্য পূরণ হচ্ছে না লক্ষ্যমাত্রা

দেশের রপ্তানি খাত মূলত পোশাক নির্ভর। এ খাতে ভাল করলে সার্বিকভাবেও রপ্তানিতে ভাল হয়। আর যখন এখাতের রপ্তানি কমে যায় স্বাভাবিকভাবেই মোট রপ্তানিতেও তার নেতিবাচক প্রভাব পড়ে। এমনটাই সাধারণত হয়ে আসলেও গত মার্চ মাস পর্যন্ত সময়ে তৈরি পোশাক শিল্পে লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। তবে চলতি ২০১৬-১৭ অর্থবছরে প্রথম নয় মাসে সার্বিক রপ্তানির লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। তবে এ সময়ে রপ্তানিতে আগের বছরের একই ... Read More »

ফ্রান্সে টানা দ্বিতীয় দিন রেল ধর্মঘট অব্যাহত

ফ্রান্সে আজ বুধবার পর্যন্ত দ্বিতীয় দিনের মতো পরিবহন বিপর্যয় চলছে। রেল কর্মীরা ধর্মঘট অব্যাহত রাখায় যাত্রীদের ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে। একে দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর সংস্কার কার্যক্রমের পথে বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। রাষ্ট্রীয় রেল পরিচালনাকারী সংস্থা এসএনসিএফ সতর্ক করে জানিয়েছে, আটটি দ্রুতগামী টিজিভি ট্রেনের মধ্যে মাত্র একটি এবং পাঁচটি আঞ্চলিক ট্রেনের মধ্যে একটি নির্ধারিত সময়ে ছেড়ে যাবে বলে ... Read More »

রোহিঙ্গা ক্যাম্পে যাবেন মিয়ানমারের মন্ত্রী

রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়ার কার্যকর সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। মস্কো সফররত মন্ত্রী মাহমুদ আলী রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে গতকাল সোমবার দ্বিপক্ষীয় বৈঠকে এ সহায়তা চান। বৈঠক শেষে যৌথ সাংবাদিক সম্মেলনে রোহিঙ্গা সংকট প্রশ্নে বাংলাদেশের দ্বিপক্ষীয় উদ্যোগের বিস্তারিত ব্যাখ্যা করেন মন্ত্রী। মাহমুদ আলী রাশিয়াকে জানান, মিয়ানমারের সমাজকল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসন বিষয়ক মন্ত্রী ড. উইন মিয়াত আয়ে ... Read More »

হারিয়ে গেছে সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইট

সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইটের সঙ্গে সংযোগ হারিয়ে ফেলেছে ভারত। চলতি সপ্তাহেই স্যাটেলাইটটি স্টেশনের সঙ্গে সংযোগ হারিয়েছে। ভারতের মহাকাশ সংস্থা সোমবার জানিয়েছে, তারা এখন পুনরায় যোগাযোগ স্থাপনের চেষ্টা চালাচ্ছেন। নিজস্ব ব্যবস্থাপনায় বৃহস্পতিবার স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের তৃতীয় ও চূড়ান্ত ধাপে এটি সংযোগ হারায়। তবে কেন এটা ঘটেছে তা জানায়নি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। নিজেদের ওয়েবসাইটে ইসরো জানিয়েছে, ‘স্যাটেলাইটটির সঙ্গে সংযোগ ... Read More »

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ২০

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় মাইদুগুরি নগরীর একটি সামরিক ঘাঁটি ও আশপাশের কয়েকটি গ্রামে বোকো হারামের সমন্বিত হামলায় কমপক্ষে ২০ জন নিহত ও ৮৩ জন আহত হয়েছে। সোমবার কর্মকর্তারা একথা জানিয়েছেন। মাইদুগুরিতে সামরিক বাহিনীর সিনিয়র এক কর্মকর্তা বলেন, বোকো হারাম যোদ্ধারা নগরীর প্রবেশ পথের কাশিউ বাগান এলাকার একটি সামরিক ঘাঁটিতে হামলা চালায়। এতে উভয় পক্ষের মধ্যে ব্যাপক যুদ্ধ বেধে যায়। নাম প্রকাশ না ... Read More »

বাংলাদেশি বৌদ্ধদের লোভ দেখাচ্ছে মিয়ানমার

মিয়ানমার কর্তৃপক্ষ ডজনের বেশি বৌদ্ধ বাংলাদেশি পরিবারকে সীমান্ত অতিক্রম করে মুসলিম রোহিঙ্গা পরিত্যক্ত জমিতে আবাস গড়তে উদ্বুদ্ধ করছে। সোমবার ব্যাংকক পোস্ট এ খবর প্রকাশ করেছে। বাংলাদেশের পাহাড় ও বন এলাকায় বসবাসরত ৫০ পরিবার ‘ফ্রি খাবার ও জমি’র লোভে এরইমধ্যে রাখাইন রাজ্যে পৌঁছেছে। স্থানীয় কাউন্সিলর মুইং সুই থিওয়ি এএফপিকে বলেছেন, মার্মা ও ম্রো জাতিগর পরিবাররা তাদের বাড়ি ছেড়ে চলে গেছে। গত মাসে ... Read More »

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes