ওয়াপদার বেড়িবাঁধে ভয়াবহ ভাঙন

0
15

খুলনার পাইকগাছার দেলুটি ইউনিয়নের কালিনগর ওয়াপদার বেড়িবাঁধে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। এর ফলে হুমকির মুখে পড়েছে পানি উন্নয়ন বোর্ডের ভাঙনকবলিত এলাকার বেড়িবাঁধ।

ভাঙন রোধে ইউনিয়ন পরিষদের ড্যাম কেয়ার টিম ও এলাকাবাসী স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে মেরামত কাজ অব্যাহত রেখেছে। দ্রুত ভাঙন রোধ করা না গেলে আবারও ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।

স্থানীয়রা জানান, ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ইউনিয়নের কয়েকটি পোল্ডারের পানি উন্নয়ন বোর্ডের ওয়াপদার বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। যার ক্ষয়ক্ষতি এখনো কাটিয়ে ওঠা যায়নি। মেরামত করা সম্ভব হয়নি ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ। এরই মধ্যে নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি পাওয়ায় শুক্রবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে পানি উন্নয়ন বোর্ডের ২২ নম্বর পোল্ডারের কালিনগর বাওয়ালীবাড়ী সংলগ্ন এলাকায় প্রায় দুইশো মিটার এলাকা জুড়ে ওয়াপদার বেড়িবাঁধে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। বাঁধের অর্ধেকেরও বেশি অংশ নদীগর্ভে চলে গেছে।

ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল বলেন, ভাঙন রোধে এলাকায় মাইকিং করে এলাকাবাসী ও ড্যাম কেয়ার টিম এর সদস্যদের সাথে নিয়ে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধ মেরামত কাজ অব্যাহত রেখেছি। তবে মেরামত কাজ টেকসই করা না গেলে যে কোনো মুহূর্তে বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হতে পারে এমন আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তারা ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here