চট্টগ্রাম আদালতে ধরা পড়লো আইন পেশার বিজ্ঞ প্রতারক!

0
31

চট্টগ্রাম আদালত পাড়ায় মাঝে মধ্যে সক্রিয় হয় ভূয়া আইনজীবীরা। এসব প্রতারক ধরতে টাউট নির্মূল কমিটি গঠন করে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি৷ প্রায়ই দুই একজন টাউট ধরা পড়লেও এবার ধরা পড়লো বিজ্ঞ প্রতারক৷

অন্যের আইডি নম্বর ব্যবহার করে ২৫ বছর ধরে রতন কুমার দাশ নামের এই প্রতারক নিজেকে আইনজীবী পরিচয়ে আদালত পাড়ায় কাজ করে যাচ্ছিলো৷ তার নামের আগে যুক্ত করেছে উপাধ্যক্ষ পরিচয়৷ এছাড়া একটি মানবাধিকার সংস্থার প্রেসিডেন্ট পদ শোভা পাচ্ছে রতনের ভিজিটিং কার্ডে৷

সোমবার (৩১ আগস্ট) আইনজীবী পরিচয়ে প্রতারণাকারী রতন কুমার দাশ (৬৪) নামে ওই ব্যক্তিকে আটক করা হয়। চট্টগ্রাম আইনজীবী সমিতির সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাড. কে এম সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

রতন কুমার দাশ আকবরশাহ্‌ থানার মুকন্দ কুমার দাশের ছেলে।

তিনি বলেন, চট্টগ্রাম জজ কোর্টে ২৫ বছর ধরে অন্যের আইডি নম্বর ব্যবহার করে ওকালতি করে আসছিলেন রতন কুমার দাশ। তিনি নিজেকে জ্যেষ্ঠ আইনজীবী পরিচয় দিতেন। টাউট উচ্ছেদ কমিটি তাকে আজ ধরেছে। তার বিরুদ্ধে সমিতির পক্ষ থেকে মামলা করা হয়েছে।

জানা গেছে, প্রতারক রতন কুমার দাশ নিজেকে উপাধাক্ষ্য পরিচয় দিতেন। এছাড়া নিজেকে বাংলাদেশ মানবাধিকার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টও দাবি করতেন। চট্টগ্রাম আইনজীবী সমিতির সদস্য অ্যাড. রতন কান্তি দাশের নাম ও আইনজীবী পরিচিতি নম্বর (লিন) ব্যবহার করে নিজেকে আইনজীবী পরিচয় দিয়ে মামলা গ্রহণ ও পরিচালনা করে আসছিলেন রতন কুমার দাশ।

জিজ্ঞাসাবাদে অভিজ্ঞ প্রতারক রতন স্বীকার করে সে এতোদিন বারের একজন বিজ্ঞ সিনিয়র আইনজীবীর লিন নম্বর ব্যবহার করতেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here