ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার প্রচেষ্টা ব্যর্থ

0
27

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহালের মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্রের উত্থাপিত প্রস্তাবে ভোট দেয়া থেকে বিরত ছিল ১১টি দেশ। আর এর পক্ষে ও বিপক্ষে ভোট পড়েছে দু’টি করে।

যুক্তরাষ্ট্র ও ডোমিনিকান রিপাবলিক প্রস্তাবটির পক্ষে এবং চীন ও রাশিয়া এর বিপক্ষে ভোট দিয়েছে। বাকি কোনো দেশ ভোটাভুটিতে অংশই নেয়নি। করোনা ভাইরাসের প্রকোপের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে শুক্রবার রাতে অনলাইনে নিরাপত্তা পরিষদের ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ায় চলতি বছরের অক্টোবর মাসে পরমাণু সমঝোতার ভিত্তিতে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে।

নিরাপত্তা পরিষদে মারাত্মক বিপর্যয়ের মুখে পড়ার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, তার দেশ এ সংক্রান্ত প্রচেষ্টা অব্যাহত রাখবে।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্র প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে তুলতে চেয়েছিল। কিন্তু যখন ওয়াশিংটন বুঝতে পারে এটি পাস হবে না, তখন সে এটি উত্থাপন করা থেকে বিরত থাকে তারা।

পরে মার্কিন সরকার ওই প্রস্তাবে ইরানবিরোধী বক্তব্যের তীব্রতা কমিয়ে আনে যাতে এটির পক্ষে সব দেশের ভোট আদায় করা যায়। কিন্তু শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সব প্রচেষ্টাই ব্যর্থ হয়ে গেছে।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় বলা হয়েছিল, ২০২০ সালের অক্টোবর মাসে তেহরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র একতরফাভাবে বেরিয়ে গেলেও অন্য পক্ষগুলো চুক্তি মেনে চলায় প্রতিশ্রুতিবদ্ধ ছিল। এর ফলে এখন ইরান আগামী অক্টোবর মাস থেকে বহির্বিশ্বের সঙ্গে সমরাস্ত্র বেচাকেনা করতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here