ভারতের ৫টা রাফাল থাকুক কী ৫০০টা, পরোয়া নেই: পাকিস্তান

0
22

করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যেই ভারতের মাটি ছুঁয়েছে অত্যাধুনিক যুদ্ধবিমান রাফালে। ফ্রান্সের সঙ্গে যে চুক্তি হয়েছিল সেই প্রেক্ষিতে প্রথম পাঁচটি রাফাল যুদ্ধবিমান পৌঁছেছে ভারতে। এই যুদ্ধবিমান আসার পরে স্বাভাবিকভাবেই ব্যাকফুটে চলে গিয়েছে পাকিস্তান এবং চীন।

লাদাখ সীমান্তে চীনের সঙ্গে ভারতের সংঘর্ষের পরিস্থিতির পরেই এই যুদ্ধবিমান আশায় ভারতের প্রতিরক্ষা বাহিনী আরো বেশি শক্ত হয়েছে তা বলাই বাহুল্য। কিন্তু রাফাল যুদ্ধবিমানকে নিয়ে বেশী আমল দিতে চাইছে না পাকিস্তান। তাদের মেজর জেনারেল বাবর ইফতেকার যে মন্তব্য করেছেন তাতে এটা স্পষ্ট।

বাবরের কথায়, ভারতের কাছে পাঁচটা রাফাল থাকুক কী পাঁচশটা, কিছু এসে যায় না পাকিস্তানের। তারা ভারতের বিরুদ্ধে সম্পূর্ণভাবে তৈরি! এই প্রেক্ষিতে তিনি আরো মন্তব্য করেন, রাফাল যুদ্ধবিমান নিয়ে আসা ভারতের নিরাপত্তাহীনতার পরিচয়। কার্যত ভয় পেয়ে ভারত প্রতিরক্ষা খাতে খরচ বাড়িয়ে এই যুদ্ধবিমান ফ্রান্স থেকে নিয়ে এসেছে। তাই রাফাল যুদ্ধবিমান আসার পরেও ভারতের বিরুদ্ধে তারা এক ইঞ্চিও পিছিয়ে থাকবে না। ভারতের পদক্ষেপে পাকিস্তান যে ব্যাকফুটে চলে গিয়ে এমন মন্তব্য করছে তা মেজর জেনারেল বাবরের কথায় স্পষ্ট।

রাফাল প্রসঙ্গে কটাক্ষে থেমে থাকেনি পাকিস্তান। তাদের তরফে আরো বলা হয়েছে, ভারতের বিরুদ্ধে যেকোনো পরিস্থিতিতেই তৈরি পাকিস্তান। তাই ভারতের কাছে কটা যুদ্ধবিমান রয়েছে বা নতুন কটা রাফাল এল তাতে পরোয়া করে না তারা। এই প্রেক্ষিতে মন্তব্য করে ভারতকে কার্যত ‘হুমকি’ দিতে চেয়েছে ইসলামাবাদ সরকার। যদিও ভারত এখনও প্রত্যুত্তর দেয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here