চট্টগ্রামে চা নিলামে মূল্য হ্রাস

0
36

চলতি বছরে চট্টগ্রাম কেন্দ্রের দ্বিতীয় চা নিলামে দাম আরো কমে গেছে। কেজিতে কমেছে ১০ টাকা থেকে ১৫ টাকা পর্যন্ত।

নিলামবাজার সূত্রে জানা যায়, গত নিলাম বর্ষের একই নিলামের তুলনায় অফারিং ছিল কম। তারপরও প্রায় ৩০ ভাগ চা ফেরত গেছে। কমে গেছে দরও। গত বছরে একই নিলামে অফারিং ছিল ৩৪ হাজার ৩১৫ ব্যাগ। আর এবারে ২৬ হাজার ৩১৫ ব্যাগ।

ভাল মানের চা বিক্রি হয়েছে কেজি প্রতি ২১০ টাকা থেকে ২২৫ টাকার মধ্যে। একই চা প্রথম নিলামে ২৪০-২৪৫ টাকা পর্যন্ত দর উঠে।  প্যাকেটিয়াররা যে চা কিনেছেন তার দর ছিল কেজি প্রতি ১৮৫ টাকা থেকে ২০৫ টাকার মধ্যে। দেশের উত্তর সীমানার পঞ্চগড় থেকে আসা প্লেইন চা ১২৫ টাকা থেকে ১৪০ টাকা দর পাওয়া গেছে।

বিপণন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, সবেমাত্র লকডাউন উঠেছে, এখনও পর্যন্ত চায়ের স্বাভাবিক চাহিদা তৈরি হয়নি। কেবলমাত্র বাসাবাড়ির যে চাহিদা সেটাই রয়েছে। হোটেল, ফুটপাত এবং ভ্রাম্যমাণ দোকানগুলো চালু হলে তখন চাহিদা বাড়বে। সে সময়ে নিলামে আরও বেশি চা বিক্রি হবে। তবে, দামের ব্যাপারটা পরিস্থিতির ওপর নির্ভর করবে।

চা বোর্ডের উপ-পরিচালক ( বাণিজ্য ) মুহাম্মদ মদহুল কবির চৌধুরীর জানান, চলমান করোনা ভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে নিলাম অনুষ্ঠানের জন্য বিশেষ ব্যবস্থা নেয় টি ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (টিটিএবি)। আগ্রাবাদে বিশ্ব বাণিজ্য কেন্দ্রে বড় হল রুম ভাড়া নেয়া হয় নিলাম কার্যক্রমের জন্য। সবাই জীবানুমুক্ত হয়ে নিলাম কেন্দ্রে প্রবেশ করেন। নিলাম কেন্দ্র আগেই জীবানুনাশক দিয়ে পরিশোধন করা হয়। লকডাউন উঠে যাওয়ায় চট্টগ্রামের বাইরের ট্রেডাররা নিলামে অংশ নেন। সামাজিক দূরত্ব বজায় রেখে তারা হল রুমে বসেন।

চলতি নিলাম বর্ষের শ্রীমঙ্গল কেন্দ্রের প্রথম নিলাম ৩ জুন বুধবার অনুষ্ঠিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here