পাবনায় লালন স্মরণোৎসব শুরু

0
26

‘এমন সমাজ কবে গো সৃজন হবে, যেদিন হিন্দু মুসলমান বৌদ্ধ খ্রিস্টান, জাতি গোত্র নাহি রবে’ শীর্ষ প্রতিপাদ্য নিয়ে শনিবার (২২ ফেব্রুয়ারি) পাবনায় ৯ম লালন স্মরণোৎসব শুরু হয়েছে সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে।

পাবনা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স দুইদিনব্যাপী লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তব্যে সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স বলেন, লালন সাঁইয়ের দর্শনে আমাদের অনুপ্রাণিত হয়ে তরুণ সমাজকে যুগোপযোগী করে গড়ে তুলতে হবে। অ্যাধ্যাত্বিক জগতের এক দার্শনিক লালন সাঁই তাঁর জীবনদর্শায় আমাদের জন্য যে বার্তা রেখে গেছেন তা সুস্পষ্ট, একটি সমাজ গঠনের জন্য সঠিক মাধ্যম। লালন সাঁইয়ের প্রতিটি গানের কথার মধ্যেই রয়েছে গুরু রহস্য। আর এই গুরু রহস্য আমাদের জেনে উৎকর্ষসাধন করেই মানুষ রুপে মানুষের কাছে এগিয়ে যেতে হবে।

লালন স্মরণোৎসব আহবায়ক কমিটির আহবায়ক জাকির হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা সাহাবুদ্দিন চুপ্পু।

প্রধান অতিথির বক্তৃতায় সাহাবুদ্দিন চুপ্পু বলেন, লালন মানুষের জন্য একটি অনুপ্রেরণার নাম। অসাম্প্রদায়িক চেতনার এক আধ্যাত্বিক জগতের মানব। যিনি সৃষ্টিকর্তার সৃষ্টির রহস্যভেদে মানব সৃষ্টির জয়গান করেছেন। তার প্রতিটি গানের বাক্যে সৃষ্টিকর্তার স্তুতি উঠে এসেছে।

আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য দেন, পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বিপিএম-পিপিএম, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবির মজুমদার, পাবনা প্রেসক্লাবের সভাপতি বিশিষ্ট শিক্ষাবীদ প্রফেসর শিবজিত নাগ, পাবনা ডায়বেটিক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেবী ইসলাম, রানা প্রপার্টিজ এন্ড ডেভলপারর্স এর চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস রানা।

অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পী ছিলেন লালন কন্যা খ্যাত ফরিদা পারভীন। উদ্বোধনী অনুষ্ঠানের পরে লালন সাঁইয়ের স্মরণে কয়েকটি গান পরিবেশন করেন লালন কন্যা ফরিদা পারভীন।

স্বাগত বক্তব্য দেন লালন স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক রেজাউল করিম মনি। উল্লেখ্য, রোববার সমাপনী দিনে আমন্ত্রিত শিল্পী হিসেবে লালন স্মরণোৎসব মঞ্চ মাতাবেন টুনটুন বাউল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here