কাশ্মীর দখল করে রেখেছে ভারত : মালয়েশিয়া

0
123

জাতিসংঘের সাধারণ অধিবেশনে কাশ্মীর সমস্যা সমাধানের প্রতি জোর দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তার ওই বক্তব্য ঘিরে বিশ্বজুড়ে এখনও আলোচনা সমালোচনা হচ্ছে। তবে ইমরান ছাড়াও মালয়েশিয়ার প্রধানমন্ত্রীও কাশ্মীর ইস্যু নিয়ে কথা বলেছেন।

জাতিসংঘে দেয়া ভাষণে কাশ্মীর ইস্যু তুলে ধরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, ভারত কাশ্মীরিদের আক্রমণ করে জম্মু এবং কাশ্মীর দখল করেছে। এই সমস্যা সমাধানে তিনি ভারতকে পাকিস্তানের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

শুক্রবারের ওই ভাষণে তিনি বলেন, জম্মু-কাশ্মীরের বিষয়ে ভারত যে পদক্ষেপ নিয়েছে তার পেছনে হয়তো কোনো কারণ থাকতে পারে। তবে তারা যা করেছে সেটা মোটেও ঠিক নয়। এটা ভুল প্রক্রিয়া। তিনি বলেন, জাতিসংঘের আলাদা প্রস্তাবনা থাকার পরেও ভারত জম্মু ও কাশ্মীরে আক্রমণ চালিয়ে তা দখল করেছে।

জাতিসংঘের সিদ্ধান্তকে উপেক্ষা করে ভারত জাতিসংঘের আইন অমান্য করেছে বলেও উল্লেখ করেন তিনি। মাহাথির মোহাম্মদ বলেন, ভারতের উচিত এই সমস্যা সমাধানে পাকিস্তানের সঙ্গে কাজ করা।

ওই ভাষণের পর জাতিসংঘের সদর দফতরে এক সংবাদ সম্মেলনে মাহাথির জানান, আক্রমণের বদলে আলোচনার মাধ্যমে কাশ্মীর সমস্যা সমাধান করতে হবে বলে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরামর্শ দিয়েছেন।

তবে বরাবরই আন্তর্জাতিক সম্প্রদায়কে ভারত বলে আসছে যে, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিষয়টি তাদের অভ্যন্তরীণ বিষয়। কাশ্মীর ইস্যুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে তৃতীয় কোনো দেশ হস্তক্ষেপ করুক এটা চায় না ভারত। দু’দেশই আলোচনার মাধ্যমে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় সমাধান করতে পারবে বলেও উল্লেখ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here