পারলো না অস্ট্রেলিয়া, সিরিজ বাঁচালো ইংল্যান্ড

0
149

ওল্ড ট্র্যাফোর্ডে হেরেই অ্যাশেজ ট্রফিটা হারিয়ে ফেলে ইংল্যান্ড। এক টেস্ট হাতে রেখেই শিরোপা অক্ষুন্ন রাখে অস্ট্রেলিয়া। কিন্তু তাতে অবশ্য সিরিজ নির্ধারণ হয়নি। সে জন্য বাকি ছিল ওভাল টেস্ট। তবে দ্য ওভালে একদিন হাতে রেখেই অস্ট্রেলিয়াকে ১৩৬ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। ফলে সিরিজ অমিমাংসিত থাকলো ২-২ এ। একটি টেস্ট হয়েছিল ড্র।

ওভাল টেস্টে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য অস্ট্রেলিয়াকে ৩৯৯ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল স্বাগতিক ইংল্যান্ড। কিন্তু জবাব দিতে নেমে ম্যাথ্যু ওয়েডের দুর্দান্ত সেঞ্চুরি সত্ত্বেও হার মানতে হলো অসিদের।

৭৭ ওভার খেলে ২৬৩ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ১১৭ রানের অনবদ্য এক ইনিংস খেলেন ওয়েড। এছাড়া ইংলিশ বোলারদের সামনে আর কেউ দাঁড়াতেই পারেনি। অন্যদিকে অস্ট্রেলিয়ার নিয়মিত পারফরমার স্টিভেন স্মিথ আউট হয়ে যায় ২৩ রানে।

প্রথমবারের মত এই সিরিজে স্মিথ ফিফটির নিচে আউট হওয়ার পরই নিশ্চিত হয়ে যায় অস্ট্রেলিয়ার পরাজয়। কারণ, ৩৯৯ রানের এতবড় স্কোর পাড়ি দেয়া অসম্ভব। মিচেল মার্শ করেন দ্বিতীয় সর্বোচ্চ ২৪ রান। তার ওপর ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের আগুন আর স্পিনার জ্যাক লিচের মায়াবী ঘূর্ণি- টিকে থাকাই অসম্ভব হয়ে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের জন্য। দু’জনই নেন ৪টি করে উইকেট। ২টি নেন জো রুট।

টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ইংল্যান্ড করে ২৯৪ রান। জবাবে অস্ট্রেলিয়া অলআউট ২২৫ রানে। ৬৯ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড সংগ্রহ করে ৩২৯ রান। ফলে লিড দাঁড়ায় ৩৯৮ রানের। জবাব দিতে নেমে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে অলআউট ২৬৩ রানে। ম্যাচ সেরা জোফরা আর্চার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here