স্মিথ-রশিদের দ্বৈরথ দেখবে ক্রিকেট বিশ্বকাপ

0
12

বিশ্বকাপ ক্রিকেটে আজ (শনিবার) দুটি ম্যাচ। বেলা সাড়ে ৩টায় শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড ম্যাচের পর বিকেল সাড়ে ৬টায় মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। শক্তির বিচারে আফগানদের চেয়ে অসিরা বেশ এগিয়ে থাকলেও রশিদ খান, মোহাম্মদ নবীরা সঠিক সময়ে জ্বলে উঠলে আজ অঘটনও দেখতে পারে ক্রিকেটবিশ্ব।

যদিও ব্যাট হাতে ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, অ্যারন ফিঞ্চ অথবা বল হাতে প্যাট কামিন্স, মিচেল স্টার্করা ছন্দে থাকলে অসিদের ম্যাচ জিততে খুব কষ্ট হওয়ার কথা না। এদিকে ব্যক্তিগত নৈপুণ্যে যদি ম্যাচ ঘুরিয়ে দেয়ার কথা আসে তবে খুব সহজেই অস্ট্রেলিয়ার হয়ে সেই তালিকায় নাম আসবে স্টিভ স্মিথের। অন্যদিকে, আফগানদের তুরুপের তাস হতে পারেন স্পিনার রশিদ খান।

এবার এই দুজন তারকার সম্পর্কে জেনে নেয়া যাক :

smith

স্টিভ স্মিথ : বল টেম্পারিং কেলেঙ্কারির পর জাতীয় দলে ফিরেই রানের খৈ ফোটাচ্ছেন স্টিভ স্মিথ। প্রথমে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে এরপর তো বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিই করেছেন অসি দলের সাবেক এই অধিনায়ক। আফগানিস্তান দলে তাই মোহাম্মদ নবী, রশিদ খান আর মুজিব উর রহমানের মতো বিশ্বমানের স্পিনার থাকলেও স্মিথ তাদের ভালোভাবে সামলে নিতে পারলে অস্ট্রেলিয়ার ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জয়ের মিশন পাবে শুভসূচনা।

এর আগে দুটি বিশ্বকাপ খেলা স্মিথের পরিসংখ্যানও কথা বলছে তার হয়ে। বিশ্বসেরাদের মঞ্চে ১৪টি ম্যাচ খেলে তার উইলো থেকে এসেছে ৪৫৫ রান- গড় ৫৬.৮৮! গত বিশ্বকাপে ভারতের বিপক্ষে একটি সেঞ্চুরিও হাঁকিয়েছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান।

rashid

রশিদ খান : নিঃসন্দেহে এবারের বিশ্বকাপ আফগানিস্তান দলের সবচেয়ে বড় তারকা রশিদ খান। বর্তমানে আইসিসির ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ে ৩’এ অবস্থান করা এই ঘূর্ণিজাদুকর অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের নাড়ি-নক্ষত্রও চেনেন বেশ ভালো করে। অস্ট্রেলিয়ান বিগ ব্যাশে খেলার সুবাদে তাদের ক্রিকেটারদের বেশ ভালো করে পড়ে নেয়া আছে তার। ব্রিস্টলের ব্যাটিং সহায়ক উইকেটে আফগান অধিনায়ক গুলবাদিন নাইব তাই অলৌকিক কিছুর জন্য চেয়ে থাকবেন রশিদ খানের উপরেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here