শীর্ষে ফিরেছে ব্যাংক, পাঁচ সপ্তাহ পর স্থান হারালো প্রকৌশল

0
24

দেশের শেয়ারবাজারের প্রাণ হিসেবে পরিচিত ব্যাংক খাত দীর্ঘদিন পর গত সপ্তাহে লেনদেনের শীর্ষ স্থান দখল করেছে। আর টানা পাঁচ সপ্তাহ ধরে লেনদেনের শীর্ষ স্থান ধরে রাখা প্রকৌশল খাত দ্বিতীয় স্থানে নেমে গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাত ভিত্তিক লেনদেন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

দীর্ঘদিন পর ব্যাংক খাত লেনদেনের শীর্ষ স্থান দখল করলেও গত সপ্তাহজুড়ে লেনদেন খরার মধ্যে ছিল দেশের শেয়ারবাজার। ডিএসইতে সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২৯২ কোটি ৩০ লাখ টাকা, যা আগের সপ্তাহের তুলনায় প্রায় ৩২ শতাংশ কম। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৪২৮ কোটি ৯৬ লাখ টাকা।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহজুড়ে শীর্ষে থাকা ব্যাংক খাতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৫৭ কোটি ৬২ লাখ টাকা। আর দ্বিতীয় স্থানে নেমে যাওয়া প্রকৌশল খাতে শেয়ার লেনদেন হয়েছে ৩৬ কোটি ১৯ লাখ টাকার। ৩০ কোটি ৬৪ লাখ টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বস্ত্র খাত।

লেনদেন হওয়া অন্য খাতগুলোর মধ্যে- বিদ্যুৎ ও জালানি খাতে ২৮ কোটি ১ লাখ টাকা, ওষুধ ও রসায়ন খাতে ২৬ কোটি ৩৯ লাখ টাকা, চামড়া খাতে ১৯ কোটি ৪৪ লাখ টাকা, বিবিধ খাতে ১৭ কোটি ৯৬ লাখ টাকা, বীমা খাতে ১২ কোটি ২২ লাখ টাকা, তথ্য ও প্রযুক্তি খাতে ৯ কোটি ৩২ লাখ টাকা, সিরামিক খাতে ৮ কোটি ৪৪ লাখ টাকা, খাদ্য খাতে ৮ কোটি ৯ লাখ টাকা, আর্থিক খাতে ৮ কোটি ৭০ লাখ টাকা এবং টেলিকমিউনিকেশন খাতে ৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাকি খাতগুলোর এককভাবে লেনদেনের পরিমাণ ৫ কোটি টাকার ঘরে বা তারও কম। এর মধ্যে- সিমেন্ট খাতে ৫ কোটি ৩৫ লাখ টাকা, মিউচ্যুয়াল ফান্ড খাতে ২ কোটি ৪৮ লাখ টাকা, ভ্রমণ ও অবকাশ খাতে ১ কোটি ৪০ লাখ টাকা, সেবা ও আবাসন খাতে ১ কোটি ২৪ লাখ টাকা, পেপার অ্যান্ড প্রিন্টিং খাতে ১ কোটি ১৬ লাখ এবং পাট খাতে ৩৭ লাখ টাকার লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here