ডিজিটাল যুগে প্রবেশ করল পানি উন্নয়ন বোর্ড

0
26

হাইড্রোলজি জরিপ সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহের ক্ষেত্রে নতুন যুগে প্রবেশ করেছে পানি উন্নয়ন বোর্ড। হাইড্রোলজিক্যাল সার্ভে কাজে সর্বাধুনিক ডিজিটাল যন্ত্রপাতি সংযোজন করা হয়েছে পানি উন্নয়ন বোর্ডে।

মঙ্গলবার বোর্ডের গ্রিনরোডস্থ পানিবিজ্ঞান দফতরের প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত সাত দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় এ তথ্য জানানো হয়। দেশবাসী এসব অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহারের আগে বোর্ডের প্রকৌশলীগণকে প্রশিক্ষণের মাধ্যমে হাতে-কলমে প্রশিক্ষিত করা হয় এ কর্মশালায়। প্রশিক্ষণ কর্মশালায় দেশের বরেণ্য পানিবিশেষজ্ঞ ও হাইড্রলজি কাজে নিয়োজিত প্রকৌশলীগণ অংশগ্রহণ করেন।

এতে আরও জানানো হয়, দেশব্যাপী এসব যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে নির্ভুল তথ্য পাওয়া যাবে এবং জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এসব তথ্য অত্যন্ত নির্ভুলভাবে কাজে লাগানো যাবে।

এদিকে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমান বলেন, এ ধরনের পদক্ষেপে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশ গড়ার সফলতার ধারাবাহিকতায় আরও একটি নতুন মাত্রা যোগ করলো।

মো. সাইফুল হোসেনের সভাপতিত্বে আয়েজিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বাপাউবোর প্রধান প্রকৌশলী পানিবিজ্ঞান মো. এ কে মনজুর হাসান, আইইবির সম্মানী সাধারণ সম্পাদক মন্জুর মোর্শেদ, বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী দেলোয়ার হোসেন আখন্দ, আইডব্লিউএমের পরিচালক মো. আমিনুল ইসলাম প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here