বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সাফ চ্যাম্পিয়নশিপ বাংলাদেশে

0
27

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে খেলাধুলার যে আয়োজনগুলো থাকছে তার মধ্যে অন্যতম হবে দক্ষিণ এশিয়ার দেশগুলো নিয়ে ফুটবল টুর্নামেন্ট। সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) ও বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন তার পরিকল্পনার কথা উল্লেখ করেছেন আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন উপ-কমিটির সভায়।

গত মাসে কমিটির প্রথম যে সভা হয়েছে সেখানে বাফুফে সভাপতি বঙ্গবন্ধুর নামে সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজনের পাশাপাশি ইউরোপের দুটি দেশ এনে একটি প্রীতি ম্যাচ আয়োজনের কথাও বলেছেন। বঙ্গবন্ধুর নামে এর আগেও হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপ।

২০০৯ সালে বেক্সিমকো গ্রুপের পৃষ্ঠপোষকতায় ঢাকায় হয়েছিল সাফ চ্যাম্পিয়নশিপ। সব কিছু ঠিক থাকলে আরো একবার বঙ্গবন্ধুর নামে হতে যাচ্ছে ‘দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত’ এই টুর্নামেন্ট। এবার হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে।

গত বছর ৪ থেকে ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ আয়োজন করেছিল সাফ চ্যাম্পিয়নশিপের দশম আসর। সে হিসেবে আগামী বছর প্রতিযোগিতা হওয়ার কথা ভারতে। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশন টানা দ্বিতীয়বারের মতো সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে যাচ্ছে।

সাফের প্রেসিডেন্ট ও সেক্রেটারি দুইজনই বাংলাদেশের। প্রেসিডেন্ট কাজী মো. সালাউদ্দিন ইতিমধ্যেই সাফের সভায় তার ইচ্ছের কথা জানিয়েছেন এবং তিনি সদস্য দেশগুলোর মৌখিক অনুমতি পেয়েও গেছেন বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে সাফ সেক্রেটারি আনোয়ারুল হক হেলাল জাগো নিউজকে বলেছেন, ‘পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের চাওয়া অনুযায়ী আমাদের একটা অলিখিত নিয়ম হলো সাফ চ্যাম্পিয়নশিপ একবার ভারতে হবে, পরের বার অন্য দেশে। সে হিসেবে ২০২০ সালে এই টুর্নামেন্ট হওয়ার কথা ভারতে। কিন্তু বাফুফে সভাপতি ইতিমধ্যেই সাফের সভায় পরের আসরও আয়োজন করার আগ্রহের কথা জানিয়েছেন। সদস্য দেশগুলোর সম্মতিও আছে। পরের সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজক হবে বাংলাদেশ সেটা এক প্রকার নিশ্চিত।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে উদযাপনের ঘোষণা দিয়েছেন আগেই। বছরব্যাপী নানা আয়োজনে উদযাপন হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। এ আয়োজনের একটা বড় অংশ থাকবে খেলাধুলা। ঘরোয়া ও আন্তর্জাতিক নানা টুর্নামেন্ট হবে ২০২০ সালে। আগামী বছর ১৭ মার্চ থেকে পরের বছর ১৭ মার্চ পর্যন্ত উদযাপন হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।

বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপ, দুটি ইউরোপের দল নিয়ে প্রীতি ম্যাচের পাশাপাশি ঘরোয়াভাবেও বঙ্গবন্ধুর নামে টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা আছে বাফুফের। এর মধ্যে ৮ টি বিভাগীয় দল নিয়ে ঢাকা ও সিলেটে বঙ্গবন্ধু গোল্ডকাপে নামে আরো একটি টুর্নামেন্ট আয়োজনের বিষয়টিও পরিকল্পনায় রেখেছে বাফুফে।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ আগামী বছর বঙ্গবন্ধুর নামে সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজন প্রসঙ্গে বলেছেন, ‘এ বিষয়টি আমাদের অন্যতম পরিকল্পনা হিসেবে আছে। ‘মুজিব বর্ষে’ ফুটবলের কী আয়োজন থাকবে তার পরিকল্পনা তৈরি করছি। বঙ্গবন্ধুর নামে সাফ চ্যাম্পিয়নশিপ হলে সেটা ব্যাপক জাঁকজমকপূর্ণ করার পরিকল্পনা আছে আমাদের।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here